চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

কিছু গোষ্ঠী অন্তর্বর্তী সরকারকে অনির্দিষ্টকাল রাখতে চায়: মির্জা ফখরুল

অনলাইন ডেস্ক

১৬ সেপ্টেম্বর, ২০২৪ | ৭:৫৫ অপরাহ্ণ

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, “বেশ কিছু সংগঠন, বেশ কিছু গোষ্ঠী তারা ইতোমধ্যেই কাজ শুরু করেছেন এই অন্তর্বর্তী সরকারকে অনিদিষ্টকালের জন্য রাখা হোক। তারা একেবারে পরিবর্তন করে দেবে, সমস্ত সংস্কার-টংস্কার তারাই করে দেবে। তাহলে-তো জনগণের দরকার নেই, পার্লামেন্টের দরকার নেই।”

 

সোমবার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে “দ্বিকক্ষ বিশিষ্ট পার্লামেন্ট: উচ্চকক্ষের গঠন” শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

এ সংক্রান্ত জাতীয় দৈনিকের একটি খবরের কথা উল্লেখ করে মি. আলমগীর বলেন, “একটা পত্রিকা খবর দিয়েছে একটা জরিপের বরাত দিয়ে। এই জরিপ কারা দিয়েছে আমি ঠিক বলতে পারবো না। নাম দিয়েছে ব্রাক ইন্সটিটিউট। আমি জানি না তারা কীভাবে জরিপটা করেছে।”

“তারা বলছে ৮০ শতাংশ লোক চায় যে যতদিন খুশি এই সরকার থাকুক। আমি জানি না এই কথা তারা কোথা থেকে পেলো। জনগণ এটা কোনো দিনই মেনে নেবে না। এ ধরনের কথা, এ ধরনের রিপোর্ট করা থেকে আমার মনে হয় ভেবেচিন্তে করা উচিত। এটা দিয়ে যেন বিভ্রান্তির সৃষ্টি না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে,” বলেন মি. আলমগীর।

আপাতত রাষ্ট্র পরিচালনা এবং নির্বাচনের ব্যবস্থা করার জন্য অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব নিয়েছে বলে উল্লেখ করেন বিএনপির মহাসচিব।

তিনি বলেন, “আমার দল যেটা বিশ্বাস করে, মৌলিক যে পরিবর্তন আনতে হবে, সেগুলো জনগণের মতামত ছাড়া সম্ভব নয়। তার জন্য একমাত্র জায়গা হচ্ছে পার্লামেন্ট। সুতরাং, এর জন্য সত্যিকার অর্থে একটা নিরপেক্ষ নির্বাচন হতে হবে।”

“সেই নির্বাচনে যারা নির্বাচিত হবেন, তারা সিদ্ধান্ত নেবেন কোন পরিবর্তনগুলো হওয়া দরকার। শুধু পরিবর্তনই করতে হবে, নাকি নতুন করে লিখতে হবে, নাকি একেবারে বাতিল করে নতুন সংবিধান আনতে হবে, সেটা পার্লামেন্টই সিদ্ধান্ত নেবে বলে আমরা বিশ্বাস করি,” বলেন বিএনপি মহাসচিব।

গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো ‘ফ্যাসিস্ট আওয়ামী লীগ সরকার’ সম্পূর্ণ ধ্বংস করে ফেলেছে বলে অভিযোগ করেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

একইসাথে অন্তর্বর্তী সরকারের প্রশাসনে এখনো সেই সব ব্যক্তিরা রয়ে গেছেন যারা ‘ফ্যাসিস্ট সরকারকে সহায়তা করতো’, এমন অভিযোগ করে তাদের দ্রুত অপসারণের দাবি জানান তিনি।

বলেন, “আমি আহ্বান জানাবো দ্রুত তাদের চিহ্নিত করে আপনাদের যেই জায়গা থেকে পলিসিগুলো হয়, সেখান থেকে সরিয়ে একটি কাঠামো তৈরি করেন, যেখানে একটি নিরপেক্ষ নির্বাচন হতে পারে।” তথ্য সূত্র : বিবিসি বাংলা 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট