চট্টগ্রাম সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

বান্দরবানে কেএনএফের হামলায় গুলিবিদ্ধ এক, প্রতিবাদে সড়ক অবরোধ

বান্দরবান প্রতিনিধি

১৩ ফেব্রুয়ারি, ২০২৪ | ১:০৭ অপরাহ্ণ

বান্দরবানের রুমার একটি পাহাড়ি গ্রামে কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট কেএনএফের সশস্ত্র সদস্যদের হামলায় উহ্লাচিং (৫৪) মারমা নামে এক জুম চাষী গুলিবিদ্ধ হয়েছে। সকালে তাকে উদ্ধার করে স্থানীয়রা রুমা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। পরে অবস্থার অবনতি হলে তাকে বান্দরবান সদর হাসপাতালে নিয়ে আসা হয়।

 

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৬টার দিকে উপজেলার কোলাদিপাড়ায় এ ঘটনা ঘটে।

 

এদিকে এ ঘটনার প্রতিবাদে স্থানীয়রা সড়কে গাছ ফেলে বান্দরবান রুমা সড়ক বন্ধ করে দিয়েছে। সকাল থেকে বান্দরবান রুমা সড়কে যানবাহন চলাচল বন্ধ রয়েছে।

 

রুমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাজাহান জানিয়েছেন, কেএনএফ সদস্যরা এ হামলা করেছে। এতে একজন জুম চাষী গুলিবিদ্ধ হয়েছে। ঘটনাটি পুলিশ তদন্ত করে দেখছে।

 

পুলিশ ও স্থানীয়রা জানান, ১৭ জনের কুকি চিন ন্যাশনাল ফ্রন্টের সশস্ত্র সদস্যরা কোলাদি মারমা পাড়া ঘেরাও করে। এসময় উহ্লাচিং পালিয়ে যাওয়ার চেষ্টা করলে তাকে গুলি করে কেএনএফ। এ ঘটনায় ওই এলাকায় জনমনে আতঙ্ক বিরাজ করছে। ঘটনার পর ওই এলাকায় সেনাবাহিনীর টহল টিম গিয়েছে। মারমা পাড়াতে হামলার ঘটনা নিয়ে ওই এলাকার পাড়াগুলোর লোকজনদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। তারা কেএনফের বিরুদ্ধে লিখিত অভিযোগ দিয়েছে নিরাপত্তা বাহিনীর ক্যাম্পগুলোতে।

 

রুমা সদর ইউনিয়নের চেয়ারম্যান শৈবং মার্মা জানিয়েছেন, কেএনএফের অত্যাচারে স্থানীয়রা এখন অতিষ্ঠ। একের পর এক ঘটনায় স্থানীয়রা আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছে। তারা নিরাপত্তা বাহিনীর কাছে সহযোগিতা চেয়েছেন।

 

তবে কেএনএফ বলছে, জনসংহতি সমিতির সদস্যরা একটি জুম ঘরে গোপন বৈঠক করছে; এমন খবর পেয়ে সেখানে কেএনএফ সদস্যরা উপস্থিত হলে এ ঘটনা ঘটে। একটি মহল বিষয়টিকে ঘোলাটে করে ফায়দা লুঠার চেষ্টা করছে বলে তারা জানিয়েছেন।

 

আগামী ২৪ ফেব্রুয়ারি শান্তি-প্রতিষ্ঠা কমিটির সাথে কেনএফের বৈঠকের কথা রয়েছে। সশস্ত্র সংঘাত বন্ধে এর আগের বৈঠকে উভয়পক্ষ সম্মত হলেও কেএনএফ সমঝোতা চুক্তি ভঙ্গ করছে বলে অভিযোগ করেছেন শান্তি কমিটির সদস্যরা।

পূর্বকোণ/পিআর/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট