চট্টগ্রাম রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

দলের মৌন সমর্থন চান প্রার্থীরা

সৌমিত্র চক্রবর্তী

২৬ জানুয়ারি, ২০২৪ | ৫:৪০ অপরাহ্ণ

উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে দৌড়ঝাঁপ বেড়েছে সীতাকুণ্ড উপজেলার আগ্রহী প্রার্থীদের। যত দিন গড়াচ্ছে ততই নতুন নতুন নাম যোগ হচ্ছে প্রার্থী তালিকায়। তবে আওয়ামী লীগ ছাড়া অন্য কোনো দলের প্রার্থীদের তৎপরতা এখনো দেখা যাচ্ছে না।

 

সীতাকুণ্ড উপজেলা পরিষদ সার্বিক বিবেচনায় একটি গুরুত্বপূর্ণ উপজেলা হিসেবে স্বীকৃত। বিগত দুই নির্বাচনে উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম আল মামুন। সদ্য সমাপ্ত সংসদ নির্বাচনে তিনি পদত্যাগ করে সংসদ সদস্য নির্বাচন করায় বর্তমানে ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন ভাইস চেয়ারম্যান জয়নব বিবি জলি।

 

নির্বাচন কমিশন উপজেলা পরিষদ নির্বাচনের আভাস দেওয়ার পর থেকে সম্ভাব্য প্রার্থীদের দৌড়ঝাঁপ শুরু হয়েছে। দলীয় নেতাকর্মী ও ঘরোয়া সভা করে প্রার্থিতার জানান দিচ্ছেন। সম্ভাব্য প্রার্থীরা স্থানীয় সংসদ সদস্য ও আওয়ামী লীগের শীর্ষ নেতাদের দ্বারে দ্বারে ধর্ণা দিচ্ছেন। সাবেক উপজেলা চেয়ারম্যান এসএম আল মামুন বর্তমানে সংসদ সদস্য। উপজেলা পরিষদ নির্বাচনের দৌড়ে এ পর্যন্ত যাদের নাম বেশি শোনা যাচ্ছে তারা হলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আলাউদ্দিন ছাবেরী, উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান যুব মহিলা লীগ নেত্রী জয়নব বিবি জলি, চট্টগ্রাম জেলা পরিষদের সদস্য উপজেলা আ. লীগের সহ-সভাপতি আ ম ম দিলশাদ, উপজেলা আ. লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মনিরুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সাবেক চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ মঞ্জু, উপজেলা আ. লীগের সদস্য ইউপি চেয়ারম্যান মো. সালাউদ্দিন আজিজ, উপজেলা আ.লীগের সাবেক যুগ্ম সম্পাদক ইউপি চেয়ারম্যান রেহান উদ্দিন, ইউপি চেয়ারম্যান মো. ছাদাকাত উল্লাহ, উত্তর জেলা আ. লীগ নেতা মো. ইদ্রিস ও উত্তর জেলা যুবলীগের সাধারণ সম্পাদক মো. শাহাজাহান।

 

সম্ভাব্য প্রার্থীদের মধ্যে পূর্বকোণের সঙ্গে সকলের কথা হয়। তাদের বেশিরভাগ প্রার্থীই জানান, দলীয় সমর্থন পেলে নির্বাচন করবেন। উপজেলা নির্বাচনে দলীয়ভাবে প্রার্থিতা না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ-এমন প্রশ্নের জবাবে সম্ভাব্য প্রার্থীরা বলেন, দলীয়ভাবে প্রতীক না দিলেও কোনো প্রার্থীকে সমর্থন দিতে পারে। সেই আভাস পেলেই নির্বাচনে লড়বেন অধিকাংশ প্রার্থী। দলের নেতাকর্মীদের সাথে যোগাযোগ করে নিজেদের প্রার্থিতার কথা জানান দিচ্ছেন।

 

চট্টগ্রাম-৪ আসনের সংসদ সদস্য ও সীতাকুণ্ড উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম আল মামুন পূর্বকোণকে বলেন, ‘দল থেকে নৌকা প্রতীক না দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। কিন্তু দল কোনো প্রার্থীকে সমর্থন বা মনোনয়ন দেবে কিনা সেই বিষয়ে কোনো নির্দেশনা পাইনি।

 

সীতাকুণ্ড উপজেলা বিএনপির আহ্বায়ক ডা. কমল কদর বলেন, ‘এই সরকারের অধীনে কোনো নির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্তে অটল রয়েছে বিএনপি। উপজেলা বা স্থানীয় সরকার নির্বাচনের বিষয়ে কোনো সিদ্ধান্ত নেই। তাই দলীয়ভাবে কোন প্রার্থী থাকবে না।’

 

পূর্বকোণ/জেইউ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট