চট্টগ্রাম রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

রাউজানে মাস্টার দা সূর্যসেনের ৯১তম ফাঁসি দিবস পালন

রাউজান সংবাদদাতা

১২ জানুয়ারি, ২০২৪ | ১০:২৮ অপরাহ্ণ

নানা আয়োজনে ব্রিটিশ বিরোধী আন্দোলনের মহানায়ক মাস্টার দা সূর্যসেনের ৯১তম ফাঁসি দিবস উদযাপন হয়েছে জন্মস্থান চট্টগ্রামের রাউজানে।

 

এ উপলক্ষে শুক্রবার (১২ জানুয়ারি) দুপুর পৌনে ১২টায় উপজেলা সদরের মুন্সিরঘাটাস্থ সূর্যসেন কমপ্লেক্সের সামনে স্থাপিত সূর্যসেনের আবক্ষ ভাস্কর্যে পুস্পস্তবক অর্পণ ও আলোচনা সভার আয়োজন করে রাউজান মাস্টার দা সূর্যসেন স্মৃতি পাঠাগার।

 

এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি শ্যামল কুমার পালিত।

 

পৌর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক তসলিম উদ্দিনের সঞ্চালনায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি আনোয়ারুল ইসলাম, দপ্তর সম্পাদক জসীম উদ্দীন চৌধুরী, ইউপি চেয়ারম্যান প্রিয়তোষ চৌধুরী, বিএম জসিম উদ্দিন হিরু, আওয়ামী লীগ নেতা দিদারুল আলম, সাংবাদিক জাহেদুল আলম, যুবলীগ নেতা তপন দে, সরোয়ার উদ্দিন, উজ্জ্বল কান্তি দাশ, টিপু দাশ, মিঠু শীল, সবুজ দে ভানু, প্রমোথ দাশ, টিপু কান্তি দে, চন্দ্র শেখর দে, প্রভাস চক্রবর্তী, একরাম, অনিক দাশগুপ্ত ও রাজু দে রাজন।

 

সভায় বক্তারা বলেন, মাস্টার দা সূর্যসেন বাঙ্গালি চেতনার উৎসাহ। তিনি ১৯৩০ সালে যুব বিদ্রোহ করে চারদিন চট্টগ্রামকে স্বাধীন রাখেন। মাস্টার দা’র নেতৃত্বে জালালাবাদ পাহাড়ে প্রথম সশস্ত্র সম্মুখ যুদ্ধ হয় ব্রিটিশদের বিরুদ্ধে।

 

তারা বলেন, ‘মাস্টার দা’র চেতনা বাঙ্গালি জাতির চেতনা। আমরা চাই, তার জীবনী প্রাথমিক শিক্ষার পাঠ্যপুস্তকে তুলে ধরা হোক। যাতে নতুন প্রজন্ম জানতে পারে।

 

এদিকে, এ দিনটি উপলক্ষে মাস্টার দা’র জন্মস্থান নোয়াপাড়া সূর্যসেন পল্লী ও মুন্সিরঘাটা চত্বরে তার প্রতি শ্রদ্ধা জানানো হয়।

 

পূর্বকোণ/জাহেদ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট