চট্টগ্রাম শনিবার, ২৬ অক্টোবর, ২০২৪

সর্বশেষ:

দেশে রাজনৈতিক অস্থিরতার কারণে বিদেশ সফর বাতিল করেছেন চীনের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক

৭ সেপ্টেম্বর, ২০২৩ | ৪:৫১ অপরাহ্ণ

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আনুষ্ঠানিক ঘোষণার ফলে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং 8-9 সেপ্টেম্বর, 2023-এ নয়াদিল্লিতে G-20 সম্মেলনে যোগ দেবেন কিনা তা নিয়ে জল্পনা-কল্পনার অবসান ঘটিয়েছে। এটা অবশ্যই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে ঠুনকো নয় কারণ কিছু ভাষ্যকার বলেছেন। অনুমান, যেহেতু তিনি অন্যান্য বিদেশী প্রতিশ্রুতি থেকেও পিছিয়ে গেছেন। তবে গত বছরের অক্টোবরে 20 তম পার্টি কংগ্রেসের উদ্বোধনী দিনে তিনি ইঙ্গিত দিয়েছিলেন যে ভারতের সাথে সম্পর্কের উন্নতি হবে না এবং ব্রিকস সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী মোদির সাথে সীমান্ত সমস্যা সমাধানের বিষয়ে সারগর্ভ আলোচনা করতে তার অনিচ্ছুক। সম্প্রতি, শি জিনপিং G-20 শীর্ষ সম্মেলনে যোগদান না করা এবং চীন-ভারত সীমান্তের পরিস্থিতি নিয়ে আলোচনার সুযোগ এড়িয়ে যাওয়া বোঝায় যে ভারতকে অবশ্যই মাঝে মাঝে সংঘর্ষের সাথে বিরামহীন উত্তেজনার সময়ের জন্য প্রস্তুত হতে হবে।

যদিও ভারসাম্যের ক্ষেত্রে, চীনই হেরে যাবে। ভারত পরিকল্পনা অনুযায়ী শীর্ষ সম্মেলনের সাথে এগিয়ে যাবে এবং প্রোটোকল দ্বারা নির্দেশিত, চীনা প্রধানমন্ত্রী লি কিয়াং যিনি শি জিনপিং-এর জন্য প্রতিনিধিত্ব করবেন সম্ভবত তেমন বিশিষ্ট স্থান পাবেন না। বাধা সৃষ্টিকারী চীনের প্রাক-প্রখ্যাত নেতা অনুপস্থিত থাকায়, নয়াদিল্লির উচিত ইউক্রেনের যুদ্ধের কোনো রেফারেন্স অন্তর্ভুক্ত করার বিষয়ে রাশিয়ার বিরোধিতা সত্ত্বেও শীর্ষ সম্মেলন পরিচালনা করা এবং সমাপনী নথি চূড়ান্ত করা সহজ করা উচিত।

চীন অবশ্য আন্তর্জাতিকভাবে যে গতিতে বিচ্ছিন্ন হয়ে পড়ছে তা কমানোর সুযোগ হারাবে, রপ্তানি-নেতৃত্বাধীন অর্থনীতিকে পুনরুজ্জীবিত করার সুযোগ হারাবে এবং শি জিনপিংয়ের ব্যক্তিগত উদ্যোগের পক্ষে সমর্থন করার সুযোগও হারাবে। গ্লোবাল সিকিউরিটি ইনিশিয়েটিভ (জিএসআই), গ্লোবাল ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (জিডিআই) এবং গ্লোবাল সিভিলাইজেশন ইনিশিয়েটিভ (জিসিআই)। পরবর্তী উদ্যোগগুলিকে চীন এবং তার কূটনীতিকরা বিশেষ করে এই বছরের শুরু থেকে বেইজিং বর্তমান মার্কিন নেতৃত্বাধীন বিশ্বব্যবস্থার আদর্শ বিকল্প হিসাবে দাবি করছেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট