চট্টগ্রাম সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

টেকনাফে তিন ইলিশের দাম ১৬ হাজার টাকা

টেকনাফ সংবাদদাতা

২৩ আগস্ট, ২০২৩ | ১০:৩২ অপরাহ্ণ

কক্সবাজারের টেকনাফের নাফ নদীতে এক জেলের জালে ধরা পড়েছে বড় আকারের তিনটি ইলিশ। মঙ্গলবার (২২ আগস্ট) উপজেলার হ্নীলা ইউনিয়নের জাদিমোরার জইল্যারদিয়ার কাছাকাছি নাফ নদীতে জেলে নজির আহমদের জালে বিকাল ৩টার দিকে মাছ তিনটি ধরা পড়ে। এর একটির ওজন ২ কেজি ৫০০ গ্রাম এবং অপর দুইটির ওজন ২ কেজি করে। মাছ তিনটি টেকনাফ পৌরসভার জালিয়াপাড়ার বাসিন্দা ও বাসস্ট্যান্ডের মাছ ব্যবসায়ী আমির হোসেন ওই জেলের কাছ থেকে ৯ হাজার টাকায় কিনে নিয়ে দাম হাঁকিয়েছেন ১৬ হাজার টাকা।

 

মাছ ব্যবসায়ীরা জানান, বাজারে কয়েক দিন ধরে বড় আকারের ইলিশ আসছে। তবে এসব বড় ইলিশ সাগরের নয়, নাফ নদীতে ধরা পড়ছে। বড় ইলিশ দেখলে ভিড় জমাচ্ছেন ক্রেতারা। অনেকে মুঠোফোনে ছবি তুলছেন ও ভিডিও করছেন। তবে বিক্রেতারাও চাহিদা বুঝে দাম বাড়িয়ে দিয়েছেন।

 

জেলে নজির আহমদ বলেন, ১২ বছর বয়স থেকে বাবার সঙ্গে নাফ নদীতে মাছ ধরা শুরু করি। বর্তমানে ২৭ বছরের বেশি এ পেশায়। মঙ্গলবার দুপুরে কর্কশিটের ভেলা নিয়ে আমি নাফ নদীর জলিলেরদিয়ার কাছাকাছি জাল ফেলি। বেলা ৩টার দিকে জাল তুলে দেখি তিনটি বড় আকারের ইলিশ ধরা পড়েছে। দেরি না করে মাছ তিনটি নিয়ে টেকনাফ পৌরসভার বাসস্ট্যান্ড মাছবাজারে চলে যাই। এরপর মাছ ব্যবসায়ী আমির হোসেন মাছ তিনটি ৯ হাজার টাকায় কিনে নেন।

 

২৩ আগস্ট মাছ ব্যবসায়ী আমির হোসেন বলেন, তিনটি মাছের মধ্যে বড়টির ওজন আড়াই কেজি, অন্য দুইটির ওজন দুই কেজি করে। প্রতি কেজি ২ হাজার ৫০০ টাকা দরে তিনটি মাছের দাম হাঁকিয়েছিলাম ১৬ হাজার টাকা। অনেকে প্রতি কেজি ২ হাজার ২০০ টাকা করে দাম করছেন। কিন্ত অধিক মূল্যের আশায় বিক্রি করিনি। কাক্ষিত মূল্য না পেলে মাছ তিনটি এখানে বিক্রি না করে অন্যত্রে বিক্রির চেষ্টা করব।

 

টেকনাফ সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন বলেন, গত এক সপ্তাহের মধ্যে নাফ নদী থেকে দুই ও আড়াই কেজি ওজনের আটটি ইলিশ ধরা পড়েছে। নাফ নদীতে ছয় বছর ধরে মাছ ধরা বন্ধ থাকলেও জেলেরা জীবিকার তাগিদে চুরি করে মাছ ধরছেন। বর্তমানে নাফ নদী ইলিশ ও কোরাল মাছের অভয়ারণ্যে পরিণত হয়েছে। বিজিবি রোহিঙ্গা অনুপ্রবেশ ও ইয়াবা পাচার ঠেকাতে ২০১৭ সালের এপ্রিলের শুরু থেকে নাফ নদীতে মাছ ধরা বন্ধ করে দিয়েছে।

 

পূর্বকোণ/কাশেম/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট