চট্টগ্রাম সোমবার, ০৭ অক্টোবর, ২০২৪

সর্বশেষ:

আজ বিশ্ব বন্ধু দিবস

নিজস্ব প্রতিবেদক

৬ আগস্ট, ২০২৩ | ১২:০৯ অপরাহ্ণ

‘পুরো পৃথিবী একদিকে আর আমি অন্যদিক, সবাই বলে করছ ভুল আর তোরা বলিস ঠিক, তোরা ছিলি তোরা আছিস জানি তোরাই থাকবি।’ সংগীত শিল্পী তপুর ‘বন্ধু’ গানটির কয়েকটি চরণ। এটি মনে করিয়ে দেয় প্রতিটি মানুষের জীবনের এক অটুটু বন্ধনের নাম বন্ধুত্ব। যাকে বলা যায় নিজের সব কথা। আত্মার সম্পর্কগুলোর মধ্যে গুরুত্বপূর্ণ হচ্ছে বন্ধুত্বের সম্পর্ক। প্রতিটি মানুষের জীবনেই বন্ধুর প্রয়োজনীয়তা অনেক বেশি।

 

আগে বন্ধুকে কার্ড আদান প্রদানের মাধ্যমে শুভেচ্ছা বিনিময় আর ভালোবাসা প্রকাশ করা হত। কিন্তু সময় এখন পরিবর্তন হয়েছে। তাই শুভেচ্ছা বিনিময় হয় মুঠোফোনের মাধ্যমে খুদে বার্তায় কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। তাইতো দিবসটিকে কেন্দ্র করে দু’ একদিন আগে থেকেই ফেসবুকে চলছে শুভেচ্ছা বিনিময়। তেমনি কিছু পোস্ট চোখে পড়ে।

 

জান্নাতুল ফেরদৌস নামের এক আইডি থেকে তার বান্ধবী আনজুমানকে তাদের স্মৃতিময় কিছু ছবি দিয়ে ভিডিও তৈরি করে সাথে একটি গান জুড়িয়ে দিয়ে লিখেছেন, ‘ভালোবাসি বন্ধু তোকে। জীবনের সব সময় তোকে পাশে চাই। স্বামী সংসারের ব্যস্ততায় আমাকে কোনোদিন যেন ভুলে না যাইস। বন্ধু দিবসের শুভেচ্ছা তোকে।’ সেই পোস্টে ফিরতি অভিনন্দন জানায় বান্ধবী আনজুমানও। তিনি লিখেন, অনেক ভালোবাসি তোকেও।

 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আরমান মিলন নামের আরেকটি ফেসবুক আইডি থেকে পোস্ট করেন একঝাঁক বন্ধুর সাথে কক্সবাজারে ঘুরতে যাওয়া ছবি। সেই ছবি দিয়েই আগাম বন্ধু দিবসের শুভেচ্ছা জানান তিনি। ক্যাপশনে লিখেন ‘সোনালী দিনগুলো আবার ফিরে পেতে চাই। বন্ধুরা আবার কবে এমন করে ঘুরতে যাব।’

 

দিবসটি নিয়ে সরাসরি কথা হয় কাপাসগোলা সিটি কর্পোরেশন কলেজের ছাত্রী সুমি আক্তারের সাথে। তিনি বলেন, সারাবছরই বন্ধুকে ভালোবাসি। কিন্তু এ দিনটিতে আমার ছোটবেলার প্রিয় বান্ধবী প্রমি রানি দাশকে আমি খুব মিস করি। কারণ সে থাকে গ্রামে আর আমি থাকি শহরে। যখন আমি গ্রামে থাকতাম তখন এ দিনে স্কুলে গিয়ে আগে প্রমিকে শুভেচ্ছা জানাতাম। তার হাতে রাখি বেঁধে দিতাম। এখন আমরা বাবার কাজের জন্য শহরে চলে এসেছি। এখানে কলেজে ভর্তি হয়েছি। তাই তার সাথে দেখা হয় না। কিন্তু এখনো তাকে শুভেচ্ছা জানাতে ভুলি না। মোবাইলে খুদে বার্তার মাধ্যমে রাত ১২টায় শুভেচ্ছা জানাই। আমরা দু’জন দুই ধর্মের হলেও আমাদের মধ্যে রয়েছে আত্মার বন্ধন। ওর কষ্ট হলে আমারও কষ্ট হয়। একবার আমি খুব অসুস্থ ছিলাম। সে তার বাড়ি থেকে চলে এসে আমার মায়ের সাথে আমার সেবা যত্ন করেছে। পাড়ায় আমাদের বন্ধুত্বের একটা নাম আছে।

 

ইমরান ও পলাশ দুই বন্ধুর সাথে কথা বললে তারা জানান, যেকোনো বিপদে বন্ধুর পাশে আছি, থাকবো। পলাশ বলেন, আমার বাবা নেই। যে কারণে অনেক বিপদের সময় আমার পরিবারকেও পাশে পাইনি। কিন্তু ইমরানকে পেয়েছি। আমার কাছে বন্ধু মানেই পৃথিবী।

 

আজ বিশ্ব বন্ধু দিবস। দিনটিকে গুরুত্ব দিয়ে ১৯১৯ সালে যুক্তরাষ্ট্রে সর্বপ্রথম আগস্ট মাসের প্রথম রোববার ‘বন্ধু দিবস’ পালনের উদ্যোগ নেয়। বিশ্বের অনেক দেশে দিবসটি পালন করা হয়। তবে বিশ্বের কিছু কিছু দেশে দিবসটি ভিন্ন ভিন্ন সময়ও পালন হতে দেখা যায়।

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট