চট্টগ্রাম শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

বিনামূল্যে সাগর পথে বাড়ি ফিরলো সন্দ্বীপের শিক্ষার্থীরা

অনলাইন ডেস্ক

২৬ জুন, ২০২৩ | ৯:০৯ অপরাহ্ণ

ঈদ উপলক্ষে স্বেচ্ছাসেবী সংগঠন হিউম্যান ২৪ এর উদ্যোগে গতকাল থেকে কুমিরা-গুপ্তছড়া নৌ-রুট দিয়ে বিনামূল্যে শিক্ষার্থীদের বাড়ি ফেরা শুরু হয়েছে। নগরীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত সন্দ্বীপের শিক্ষার্থীদের প্রথমে চট্টগ্রামের হালিশহর থেকে বাস যোগে সীতাকূণ্ডের কুমিরা নিয়ে যাওয়া হয়। সেখান থেকে বিআইডব্লিউটিসি’র জাহাজ এমভি আইভি রহমান যোগে সন্দ্বীপের গুপ্তছড়ায় পাঠানো হয়। আগামীকাল মঙ্গল ও  বুধবার এই কর্মসূচি চলবে।

এ উপলক্ষে হালিশহরে আজ আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন, হিউম্যান ২৪ এর প্রধান নির্বাহী সালেহ নোমান, আওয়ামীলীগ নেতা গাজী মোহাম্মদ আনিসুর রহমান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সমাজ বিজ্ঞান বিভাগের শিক্ষক শোয়াইব উদ্দিন হায়দার, তাহের- মনজুর কলেজের অধ্যক্ষ মোকতাদের আজাদ খান, সন্দ্বীপ ইয়ুথ ক্লাবের সভাপতি মাহবুবুল মাওলা, ব্যবসায়ী ও সমাজকর্মী নুরুল ইসলাম শিমুল।

এসময় সালেহ নোমান বলেন, ‘সন্দ্বীপে যাতায়াত যেমন কষ্টসাধ্য তেমনি ব্যয় সাপেক্ষ। সেই কারণেই শিক্ষার্থীদের বাড়ি ফেরায় কিছুটা স্বস্তি দেয়ার জন্য বিনামূল্যে ঈদ যাত্রার আয়োজন করা হয়েছে।’ গাজী আনিসুর রহমান বলেন, ‘ঈদ যাত্রায় শিক্ষার্থীদের জন্য এই আয়োজন সমাজ সেবার অনন্য নজির হয়ে থাকবে।’

ফ্রি ঈদযাত্রা সার্ভিস নিতে ইচ্ছুক শিক্ষার্থীদের স্ব- স্ব শিক্ষা প্রতিষ্ঠানের পরিচয় পত্রের তথ্য দিয়ে অনলাইনে নির্ধারিত ফরম পূরণের মাধ্যমে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হয়। এছাড়া হালিশহরের নির্ধারিত দুটি ঠিকানায়ও রেজিস্ট্রেশন করার ব্যবস্থা রাখা হয়েছে। এই কর্মসূচিতে সহযোগিতা করেছেন যুক্তরাষ্ট্র প্রবাসী, বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য মিজানুর রহমান ভূইয়া মিলটন এবং উত্তর জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ ব্যবসায়ী আফতাব খান অমি। গত ঈদুল ফিতরের সময়ও শিক্ষার্থীদের এই সুযোগ দেয়া হয়েছিলো।

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট