চট্টগ্রাম সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

সিঙ্গাপুর-যুক্তরাষ্ট্র থেকে কেনা হচ্ছে তিন কার্গো এলএনজি

নিজস্ব প্রতিবেদক

১৭ জুন, ২০২৩ | ১১:৪৩ পূর্বাহ্ণ

দেশে চলমান গ্যাসের সংকট মেটাতে সিঙ্গাপুর এবং যুক্তরাষ্ট্র থেকে তিন কার্গো এলএনজি কেনার উদ্যোগ নিয়েছে সরকার। জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অধীন পেট্রোবাংলার মাধ্যমে এসব এলএনজি আমদানি করা হবে। সম্প্রতি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

 

সংশ্লিষ্টরা জানান, তিন কার্গো এলএনজির মধ্যে সিঙ্গাপুর থেকে কেনা হচ্ছে দুই কার্গো। এরমধ্যে সিঙ্গাপুরের এমন/এস গুনভোর সিঙ্গাপুর প্রাইভেট লিমিটেড থেকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ (মিলিয়ন মেট্রিক ব্রিটিশ থার্মাল ইউনিট) এলএনজি আমদানি করা হবে। এতে সরকারের ব্যয় হবে ৫২৮ কোটি ৩৫ লাখ ৯৮ হাজার ৫৭ টাকা।

 

এছাড়া ৪৬৫ কোটি ১৭ লাখ ৬৯ হাজার ৫৫৫ টাকায় আমদানি করা হবে আরও এক কার্গো এলএনজি। ওই কার্গোতেও ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ (মিলিয়ন মেট্রিক ব্রিটিশ থার্মাল ইউনিট) এলএনজি থাকবে। অন্যদিকে যুক্তরাষ্ট্র থেকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। এতে সরকারের মোট ব্যয় হবে ৫৭৪ কোটি ৬৫ লাখ ৭৪ হাজার ৩০২ টাকা।

 

জানা গেছে, এলএনজি আমদানির জন্য কাতারসহ বেশ কিছু দেশের সঙ্গে সরকারের দীর্ঘমেয়াদি চুক্তি রয়েছে। কিন্তু ক্রমবর্ধমান চাহিদা ও চলমান সংকট মেটাতে সরকার খুব সংক্ষিপ্ত সময়ে এলএনজি আমদানি করতে চায়। এ জন্য খোলা বাজার থেকে এলএনজি আমদানির লক্ষ্যে এমএসপিএ পরিকল্পনা নেওয়া হয়েছে। তারই অংশ হিসেবে সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ থেকে এলএনজি কিনছে সরকার।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট