চট্টগ্রাম রবিবার, ২১ জুলাই, ২০২৪

সর্বশেষ:

কাবা ঘরে স্বর্ণখচিত নতুন গিলাফ

কামাল পারভেজ অভি, সৌদিআরব

২০ জুলাই, ২০২৩ | ১২:১৬ অপরাহ্ণ

সৌদিআরবের মক্কায় রীতি অনুযায়ী প্রতিবছরের মতো এবারও কাবা ঘরের গায়ে স্বর্ণখচিত নতুন গিলাফ পরানো হয়েছে। গত মঙ্গলবার স্থানীয় সময় এশার নামাজের পর কাবা ঘরে এ নতুন গিলাফ পরানো হয়।

 

এতদিন এটি ঈদুল আজহার আগে হজের মূল আনুষ্ঠানিকতা অর্থাৎ আরাফাতের ময়দানে সমবেত হওয়ার দিন করা হতো। কিন্তু এবারও  হজের সময়ে ঐতিহ্য অনুযায়ী অর্থাৎ ৯ জিলহজ গিলাফ পরিবর্তন করা হয়নি। মহররম মাস শুরুর মুহূর্তে পবিত্র কাবাঘরের গিলাফ পরিবর্তন করা হয়েছে। হিজরি নববর্ষকে স্মরণীয় করে রাখতে এ উদ্যোগ নেওয়া হয়। গতকাল বুধবার থেকে সৌদি আরবে হিজরি নববর্ষের মহররম মাস শুরু হয়।

 

ইসলাম পূর্ব সময়ে ইয়েমেনের বাদশাহ তুব্বা আবি কারব আসাদ সর্বপ্রথম কাবা শরিফকে গিলাফ দিয়ে ঢাকেন এবং এ জন্য তিনি ইয়েমেনের কাপড় ব্যবহার করেছেন। পরে মক্কা বিজয়ের পর ইসলামের নবী মোহাম্মদ (সা.) কাবাকে লাল ও সাদা কাপড়ে ঢেকে দেন। পরে বিভিন্ন সময়ে সাদা রঙের গিলাফ, লাল গিলাফ, হলুদ গিলাফ ও সবুজ গিলাফ ব্যবহার করা হয়েছে। আর এখন ব্যবহৃত হচ্ছে কালো গিলাফ।

 

গিলাফে আরবি ভাষায় ‘মক্কা আল-মোকাররম’ চলতি সন এবং সৌদি বাদশাহর নাম যুক্ত করা হয়। কাবায় গিলাফ পরিবর্তনের কাজে মক্কার মসজিদুল হারামের দায়িত্বপ্রাপ্ত তত্ত্বাবধায়ক নেতৃত্ব দেন। এ সময় সৌদি বাদশার প্রতিনিধিসহ দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট