চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সীতাকুণ্ডের সেই কোহিনুর স্টিল শিপব্রেকিং ইয়ার্ডের ইজারা বাতিল

সীতাকুণ্ড সংবাদদাতা

১ জুন, ২০২৩ | ১১:০৭ অপরাহ্ণ

চট্টগ্রামের সীতাকুণ্ডের সলিমপুর ও তুলাতলী মৌজায় উপকূলীয় বনের মধ্যে গড়ে তোলা কোহিনুর স্টিল শিপব্রেকিং ইয়ার্ডের ইজারা বাতিল করা হয়েছে। উচ্চ আদালতের নির্দেশে উচ্ছেদ অভিযান পরিচালনার পর ইয়ার্ডটির ইজারাও বাতিল করা হয়েছে।

 

বৃহস্পতিবার (১ জুন) এ তথ্য নিশ্চিত করেছেন এসিল্যান্ড মো. আশরাফুল আলম।

 

জানা গেছে, উপজেলার সলিমপুর ও তুলাতলী মৌজায় প্রায় ১০ একর জায়গায় কয়েকবছর ধরে কোহিনুর স্টিল নামক একটি শিপইয়ার্ড নির্মাণের কাজ করছেন স্থানীয় এক শিল্পপতি। এরমধ্যে কিছু সম্পত্তি তার ক্রয়কৃত এবং অবশিষ্ট অংশ সমুদ্র সিকস্তি (লিজকৃত)। সেখানে তিনি ইতোমধ্যে সেখানে ইয়ার্ডের অফিস নির্মাণ, ৫টি হুইন্স মেশিন স্থাপন, বনের মধ্য দিয়ে সুপ্রশস্ত রাস্তা তৈরিসহ নানান কাজ করা হয়েছে। কিন্তু ঐ ইয়ার্ডের চারপাশের উপকূলীয় বনের হাজার হাজার সরকারি গাছ আছে, ইয়ার্ড নির্মাণে প্রচুর গাছ কেটে উজাড় করা হয়েছে এমন অভিযোগ তুলে শিপইয়ার্ডটির ইজারা বাতিল চেয়ে হাইকোর্টে মামলা দায়ের করে পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)।

 

শুধু তাই নয়, বেলা এ বিষয়ে পদক্ষেপ নিতে সরকারি সংশ্লিষ্ট সকল কর্মকর্তাকে লিগ্যাল নোটিশও দেয়। এমতাবস্থায় আদালতের নির্দেশনায় চলতি বছর ইয়ার্ডটির লিজ নবায়ন বন্ধ রাখে কর্তৃপক্ষ। সবশেষে গত সোমবার দুপুরে জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফকরুজ্জামানের নির্দেশ পেয়ে তাৎক্ষণিক কোহিনুর স্টিলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শাহাদাত হোসেন। এই অভিযানে স্কেবেটর দিয়ে সমুদ্র সিকস্তি ভূমিতে গড়ে তোলা কোহিনুর স্টিলের অফিস ভবনের উত্তর ও দক্ষিণ অংশ ভেঙে দেওয়া হয়। তবে পর্যাপ্ত যন্ত্রপানি ও জনবল না থাকায় পুরোপুরি গুড়িয়ে না দিয়ে এদিনের মতো অভিযান স্থগিত করা হয়।

 

তিনি জানান, শিপব্রেকিং ইয়ার্ডটির লিজ বাতিল চেয়ে পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) হাইকোর্টে মামলা দায়ের করেন। সে মামলায় এ ইয়ার্ডটির লিজ বাতিল করার নির্দেশ দেন আদালত। চট্টগ্রাম জেলা প্রশাসক এ নির্দেশনার কথা আমাদের জানিয়ে ব্যবস্থা নিতে নির্দেশ দিলে সোমবার আমরা ইয়ার্ডটিতে উচ্ছেদ অভিযান পরিচালনা করি এবং সব শেষে আজ ইয়ার্ডটির ইজারাও বাতিল করেছি। পরবর্তীতে এসব বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।

 

পূর্বকোণ/জেইউ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট