চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

গভীর সাগরে ১৩ দিন ভাসমান ২১ জেলে জীবিত উদ্ধার

কক্সবাজার সংবাদদাতা

৩১ মে, ২০২৩ | ৯:০৭ অপরাহ্ণ

গভীর সাগরে ইঞ্জিন বিকল হয়ে ভাসতে থাকা মাছ ধরা ট্রলারের ২১ জেলেকে জীবিত উদ্ধার করেছে কোস্টগার্ড।

 

বুধবার (৩১ মে) দুপুর ২টার দিকে কক্সবাজার উপকূল থেকে প্রায় ১৫ নটিক্যাল মাইল দূরে গভীর সাগর থেকে তাদের উদ্ধার করা হয়। তাদেরকে প্রাথমিক চিকিৎসা ও খাবার দেওয়া হয়েছে। বিকাল সাড়ে ৫টায় উদ্ধার হওয়া জেলেদের কক্সবাজারের নুনিয়ারছড়া ঘাটে আনা হয়।

 

কোস্টগার্ড কক্সবাজার অফিস জানিয়েছে, গভীর সাগরে ইঞ্জিন বিকল হয়ে ১৩ দিন ধরে এফ ভি জুনায়েদ নামে একটি ফিশিং ট্রলারের ২১ জন পানিতে ভাসছিলেন। খবর পেয়ে কোস্টগার্ডের একাধিক যান ও জাহাজ তাদের উদ্ধারে তৎপরতা শুরু করে। একপর্যায়ে কক্সবাজার উপকূল থেকে প্রায় ১৫ নটিক্যাল মাইল দূরে গভীর সাগর থেকে বুধবার দুপুরে ২১ জেলেকে অক্ষত অবস্থায় উদ্ধার করা হয়।

 

কোস্টগার্ড টেকনাফ স্টেশনের ইনচার্জ লেফটেন্যান্ট কমান্ডার এইচ এম লুৎফুললাহিল মাজিদ জানিয়েছেন, ভোলা জেলার মনপুরা থেকে গত ১৬ মে এফ ভি জুনায়েদ নামে একটি ফিশিং ট্রলার নিয়ে সাগরে মাছ ধরতে যান ২১ জেলে। ৩ দিন পর ট্রলারটির ইঞ্জিল বিকল হয়ে গেলে নিয়ন্ত্রনহীনভাবে সমুদ্রে ভাসতে থাকে। ৩০ মে ট্রলারটি ভাসতে ভাসতে মোবাইল নেটওয়ার্কের আওতায় এলে জেলেরা উদ্ধার সহায়তা চেয়ে কোস্টগার্ড ও নৌবাহিনীকে অবগত করে। এ সময় গভীর সমুদ্রে নিজেদের অবস্থান সম্পর্কে তথ্য দিতে পারেনি জেলেরা।

 

খবর পেয়ে নৌবাহিনী, কোস্টগার্ড স্টেশন কক্সবাজার ও কোস্টগার্ডের নিয়মিত টহল অপারেশন সুরক্ষায় নিয়োজিত কোস্টগার্ড জাহাজ সবুজ বাংলার অধিনায়ক লেফটেন্যান্ট কমান্ডার আব্দুল্লাহ্-আল-মামুনের নেতৃত্বে সমুদ্রে উদ্ধার অভিযান পরিচালনা করা হয়। বুধবার দুপুরে মাছ ধরার ট্রলারসহ ২১ জেলেকে উদ্ধার করা হয়। জেলেরা সকলেই ভোলা জেলার মনপুরা থানার বাসিন্দা।

 

তিনি বলেন, পরবর্তীতে মাছ ধরার ট্রলারটি উদ্ধারের পর ট্রলারের মালিকপক্ষের সাথে যোগাযোগ করা হয় এবং উদ্ধার জেলেদের মালিকপক্ষের কাছে হস্তান্তর করা হয়।

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট