চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

নিষেধাজ্ঞার মধ্যে বঙ্গোপসাগরে মাছ শিকার, গ্রেপ্তার ৫

আনোয়ারা সংবাদদাতা

২৯ মে, ২০২৩ | ১১:৫৩ অপরাহ্ণ

বঙ্গোপসাগরে মাছ ধরায় ৬৫ দিনের নিষেধাজ্ঞা চলছে। গত ২০ মে থেকে শুরু হওয়া নিষেধাজ্ঞা চলবে ২৩ জুলাই পর্যন্ত। প্রজনন মৌসুমে উৎপাদন বৃদ্ধির লক্ষে সমুদ্রে মাছ শিকার বন্ধ রয়েছে। এই নিষেধাজ্ঞা অমান্য করে কিছু অসাধু জেলে বঙ্গোপসাগরের বিভিন্ন অংশে রাত হলেই মাছ শিকারে মেতে ওঠেন।

 

মাছ ধরা বন্ধে প্রতিনিয়ত প্রশাসনের পক্ষ থেকে অভিযান চালিয়ে শিকারিদের জেল-জরিমানা করলেও থামছে না মাছ শিকারীদের দৌরাত্ম্য।

 

এমন সংবাদের ভিত্তিতে রবিবার (২৮ মে) দিনব্যাপী নৌ-পুলিশের বিশেষ অভিযানে ২০ হাজার মিটার জাল জব্দসহ গ্রেপ্তার করা হয় ৫ জেলেকে। সোমবার (২৯ মে) দুপুরে এই তথ্য নিশ্চিত করেছেন নৌ-পুলিশের বার আউলিয়া ফাঁড়ির ইনচার্জ মো. কায়সার মাতব্বর।

 

গ্রেপ্তারকৃতরা হল- লক্ষ্মী দাশ (৪৩), কৃষ্ণদাশ (৪৫), কাজল দাশ (৪০), রুবেল দাশ (৩২) ও মনির (২৪)। তারা বাঁশখালী উপজেলার খানখানাবাদ এলাকার বাসিন্দা।

 

জানা যায়, প্রতিদিনের ন্যায় গতকাল রবিবার তারা মাছ ধরার জন্য বঙ্গোপসাগরের বিভিন্ন অংশে জাল ফেলেন। এ সময় প্রশাসনের লোকজন তাদের গ্রেপ্তার করে এবং জাল জব্দ করে। জব্দকৃত জালের মূল্য প্রায় ৭ লাখ টাকা বলে নৌ-পুলিশ জানিয়েছে।

 

সদরঘাট নৌ-পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ একরাম উল্লাহ্ বলেন, বঙ্গোপসাগরে মাছ ধরায় ৬৫ দিনের নিষেধাজ্ঞা চলছে। নিষেধাজ্ঞা অমান্য করে বঙ্গোপসাগরের বাঁশখালী-আনোয়ারা অংশে মাছ শিকার করছিল জেলেরা। তাদের বিরুদ্ধে মামলা হয়েছে। সোমবার দুপুরে আদালতে পাঠানো হয়েছে। নৌ পুলিশের অভিযান অব্যাহত রয়েছে।

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট