চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৩

৬৩ হাজার টন কয়লা নিয়ে বিশাল জাহাজ মাতারবাড়ী বন্দরে

মহেশখালী সংবাদদাতা

২৫ এপ্রিল, ২০২৩ | ১০:১৯ অপরাহ্ণ

৬৩ হাজার টন কয়লা নিয়ে মহেশখালীর মাতারবাড়ীতে সর্বপ্রথম পানামার পতাকাবাহী বিশাল আকৃতির জাহাজ ভিড়েছে। মঙ্গলবার (২৫ এপ্রিল) বিকাল ৪টায় উপজেলার মাতারবাড়ী কয়লাবিদ্যুৎ কেন্দ্রের গভীর সমুদ্র বন্দরের জেটিতে ‘অশো মারো’ নামে এ বিশাল জাহাজ এসেছে। জাহাজ ভিড়েছে খবরে স্থানীয়রা উচ্ছ্বসিত।

 

এ সময় জাহাজের ক্যাপ্টেন রসোকে ফুলের তোড়া দিয়ে স্বাগত জানান মহেশখালী-কুতুবদিয়ার সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, মাতারবাড়ী কয়লা বিদ্যুৎ প্রকল্পের এমডি আবুল কালাম আজাদ, মাতারবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু হায়দারসহ সংশ্লিষ্টরা।

 

মাতারবাড়ী বন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা যায়- কয়লাবিদ্যুৎ প্রকল্পের বিদ্যুৎ উৎপাদনের জন্য ৬৩ হাজার টন কয়লা নিয়ে পানামার পতাকাবাহী জাহাজ ইন্দোনেশিয়া থেকে গত ১৪ এপ্রিল মাতারবাড়ী গভীর সমুদ্র বন্দরের উদ্দেশ্যে রওনা দেয়। ১২ দিন পর আজ দুপুর ২টার দিকে মাতারবাড়ী বন্দরের কাছাকাছি আসলে ৪টার দিকে তা জেটিতে নোঙর করে। পরীক্ষামূলকভাবে আমদানিকৃত কয়লা নিয়ে বিদ্যুৎ উৎপাদনের কাজ শুরু করবে এবং আগামী ডিসেম্বরে বাণিজ্যিকভাবে বিদ্যুৎ উৎপাদনে যাবে কয়লা বিদ্যুৎ কর্তৃপক্ষ।

 

মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ প্রকল্পের এমডি আবুল কালাম আজাদ বলেন, বিদ্যুৎ উৎপাদনের জন্য এই প্রথম ৬৩ হাজার টন কয়লা নিয়ে ইন্দোনেশিয়া থেকে পানামা পতাকাবাহী জাহাজ এসেছে। বাণিজ্যিকভাবে বিদ্যুৎ উৎপাদনের জন্য কয়লা নিয়ে প্রতিমাসে একটি করে বিদেশি জাহাজ আসবে।

 

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট