চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বোয়ালখালী স্বাস্থ্য কমপ্লেক্সের বন্ধ পুরুষ ওয়ার্ডটি ফের চালু

৯ এপ্রিল, ২০২৩ | ১০:৪১ অপরাহ্ণ

চট্টগ্রামের বোয়ালখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সপ্তাহ ধরে বন্ধ রাখা পুরুষ ওয়ার্ডটি খুলে দেওয়া হয়েছে। গত শনিবার দৈনিক পূর্বকোণ পত্রিকায় ‘শিশু ওয়ার্ডে চিকিৎসা নিচ্ছেন বয়স্করা!’ শিরোনামে সংবাদ প্রকাশের পর টনক নড়ে হাসপাতাল কর্তৃপক্ষের। ওইদিনই ৫০ শয্যার হাসপাতালটির নতুন ভবনের পুরুষ ওয়ার্ড খুলে দেওয়া হয়েছে বলে জানা গেছে।

 

আরও পড়ুন : https://dainikpurbokone.net/zila-upazila-gram/342685/

 

বিষয়টি নিশ্চিত করে পুরুষ ওয়ার্ডে কর্তব্যরত সেবিকা ফারজানা বলেন, শনিবার থেকে পুরুষ ওয়ার্ডে ভর্তি হওয়া রোগীদের চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে।

 

হাসপাতাল কর্তৃপক্ষ বাথরুমের কাজের জন্য পুরুষ ওয়ার্ড বন্ধ রাখা হয়েছিল জানালেও আজ রবিবার (৯ এপ্রিল) সন্ধ্যায় ৭টার দিকে পুরুষ ওয়ার্ডের বাথরুম ঘুরে কাজের কোনো চিহ্ন দেখা যায়নি। এ ব্যাপারে কেউ মুখ খুলতে রাজি হননি। তবে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বাথরুমের কাজ শেষ বলে দাবি করেছেন।

এ সময় মহিলা ও শিশু ওয়ার্ডে ছিল না বিদ্যুৎ। এ বিষয়ে হাসপাতালের আবাসিকে ভর্তিকৃত রোগীদের স্বজনরা জানান, লোডশেডিং হওয়ায় বিদ্যুৎ নেই। অন্ধকারের মধ্যে অসহ্য গরমে রোগীদের সাথে তারাও ভোগান্তি পোহাচ্ছেন। এ বিষয়ে ওই ওয়ার্ডের কর্তব্যরত সেবিকারা জানান, বিদ্যুৎ চলে গেছে আধঘণ্টা হয়েছে।

আজ রবিবার সন্ধ্যায় শ্বাসকষ্ট নিয়ে মহিলা ওয়ার্ডে ভর্তি হয়েছেন পশ্চিম শাকপুরার রোকসানা (৩৮)। বেডে ছটফট করছেন তিনি। বিদ্যুৎ না থাকায় তাকে অক্সিজেন দেওয়া যাচ্ছে না বলে জানান রোকসানার জা খালেদা আকতার।

এ বিষয়ে কর্তব্যরত সেবিকার দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি জানান, বৈদ্যুতিক মেশিনের মাধ্যমে অক্সিজেন দেওয়া হচ্ছিল। বিদ্যুৎ চলে যাওয়ায় মেশিনটি বন্ধ হয়ে গেছে। বিকল্প উপায়ের কথা বললে তিনি অক্সিজেন সিলিন্ডারের ব্যবস্থা করে দিচ্ছেন বলে আশ্বাস দেন।

মো.মিয়া নামের অভিভাবক অভিযোগ করে বলেন, নোংরা ও অপরিচ্ছন্নতায় ভরা বাথরুম। বিদ্যুৎ চলে গেলে ডাক্তার ও সেবিকাদের কক্ষে আইপিএসের বিদ্যুৎ থাকে। ওয়ার্ডে বিদ্যুৎ থাকে না। এ সময় রোগীদের জন্য জেনারেটর চালু করা হয় না। এই গরমে বেডে বসে বসে সিদ্ধ হতে হচ্ছে।

এরই মাঝে নতুন ভবনের পুরুষ ওয়ার্ড থেকে টর্চ নিয়ে রোগীর খাবার সংগ্রহের জন্য ছুটেন আকলিমা আকতার। তিনি পুরাতন ভবনে যাচ্ছেন খাবার আনতে। নতুন ভবনের পুরুষ ওয়ার্ডে খাবার পরিবেশন করা হয় না। আকলিমা পুরাতন ভবনের দোতলায় গেলে রান্নার কাজে নিয়োজিত এক মহিলা সসপ্যান থেকে রান্না করা ভাত, ডাল আর মুরগীর মাংস তুলে দেন থালায়।

দেখা গেছে, রোগীর স্বজনরা মোবাইল ও টর্চ জ্বালিয়ে রোগীদের হাতপাখা দিয়ে বাতাস দিচ্ছেন। অবশ্য রাত ৮টার দিকে বিদ্যুৎ আসলে ওয়ার্ডের বৈদ্যুতিক ফ্যান চলতে ও লাইট জ্বলতে দেখা গেছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. প্রতীক সেন বলেন, পুরুষ ওয়ার্ডের বাথরুমের পানি নিষ্কাশন পাইপ লাইনের কাজ শেষ হওয়ায় পুরুষ ওয়ার্ডটি খুলে দেওয়া হয়েছে। হাসপাতালের নিজস্ব জেনারেটর রয়েছে। হয়তো চালু করতে দেরি হয়েছে।

 

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট