চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

মাসব্যাপী নিম্নআয়ের মানুষের জন্য ১০ টাকায় ইফতার

নিজস্ব প্রতিবেদক

২৯ মার্চ, ২০২৩ | ১২:৩৪ অপরাহ্ণ

সমাজের বিত্তবানরা হোটেল-রেস্টুরেন্ট কিংবা বাসায় গিয়ে ইফতার করে থাকেন। কিন্তু নিম্নআয়ের মানুষের পক্ষে তা অনেকাংশেই সম্ভব হয়ে ওঠে না। কারণ তাদের রাস্তা-ঘাট কিংবা যে কোন জায়গায় বসে ইফতার করতে হয়। সারাদিন কাজকর্ম করে বাসায় গিয়ে ইফতারের সুযোগও হয় না অনেকের। ইফতারের জন্য ঘরে ফিরতে না পারা মানুষের জন্য ভিন্নধর্মী এক উদ্যোগ দিয়েছে বাঁশখালী মাতৃ কল্যাণ ফাউন্ডেশন। পৌরসভার জলদী মিয়ারবাজার ছোটমিয়া মার্কেটের সামনে সুবিধাবঞ্চিত, অসহায় ও দুস্থ মানুষের মাঝে ১০ টাকার বিনিময়ে এই সংগঠনের ব্যানারে প্রতিদিন ইফতার বিতরণ করা হচ্ছে। প্রতিদিন এখানে বহু অটোচালক, রিকশাচালক, পথচারী ও অসহায় মানুষ ইফতার গ্রহণ করেন। মাত্র ১০ টাকায় ইফতার পেয়ে খুশি নিম্ন আয়ের মানুষেরা।
শনিবার (২৬ মার্চ) বিকেলেও এমন কার্যক্রমের দেখা মেলে। এ সময় সেখানে ছিলেন ফাউন্ডেশনের আহবায়ক এম আনিছুর রহমান, সদস্য কাজী মাও. আবেদুর রহমান, ব্যবসায়ী আব্দুর রহিম, মোহাম্মদ ফুরকান, নাজমুল হাসান মাসুম, মৌলানা বেলাল উদ্দিন ও মো. শাহাদাত হোসেন।
রিক্সাচালক আলী হোসেন বলেন, বাসায় গিয়ে আমাদের ইফতার করার সুযোগ থাকে না। নানান রকম ইফতার কেনার সামর্থ্যও আমাদের নেই। আজ ১০ টাকা দিয়ে কয়েক ধরনের ইফতার পেয়ে ভালো লাগছে।
নির্মাণশ্রমিক জিয়াবুল হোসেন বলেন, ভেবেছিলাম পানি পান করে ইফতার করবো। এরপর বাসায় গিয়ে ভাত খাবো। কিন্তু ১০ টাকায় ইফতার পাবো ভাবতে পারিনি। সঙ্গে আধা লিটার পানিও পেলাম।
আয়োজকরা জানান, ইফতারের প্যাকেটে ছোলা, খেজুর, পিয়াজু, বেগুনি, মুড়িসহ আরও কয়েক পদ রয়েছে। সঙ্গে দেওয়া হয়েছে ৫০০ মি.লি করে পানির বোতল। মঝেমধ্যে বিরিয়ারিরও আয়োজন করা হয়। প্রতিদিন এখানে ২০০ জন নিম্নআয়ের মানুষ ইফতার করে থাকেন।
এ বিষয়ে বাঁশখালী মাতৃ কল্যাণ ফাউন্ডেশনের আহ্বায়ক এম আনিছুর রহমান বলেন, রমজান পবিত্র মাস। ধর্মে-কর্মে ও দানে বছরের অন্য মাসের চেয়ে রমজান আলাদা। রোজাদারদের ইফতার করানো সওয়াবের কাজ। আমরা ফাউন্ডেশনের উদ্যোগে গরীব-অসহায় নিম্নআয়ের প্রকৃত রোজাদারের সম্মানে প্রতি প্যাকেটে মাত্র ১০ টাকায় মাসব্যাপী ইফতার আয়োজন করেছি। চাঁদরাত পর্যন্ত এই আয়োজন অব্যাহত থাকবে। রমজানজুড়ে ১০ হাজার মানুষের মাঝে ইফতার বিতরণ করা হবে। সবাই যদি সামর্থ অনুযায়ী অসহায় মানুষের পাশে দাঁড়াই, তাহলে গরিব-অসহায় মানুষগুলো আর খাবারের কষ্ট পাবে না।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট