চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

এবার সীতাকুণ্ডের কাঁচা আম যাচ্ছে ইতালি ও সুইডেনে

সৌমিত্র চক্রবর্তী, সীতাকুণ্ড

২৬ মার্চ, ২০২৩ | ১১:৪৩ পূর্বাহ্ণ

সীতাকুণ্ডের কাঁচা আম রপ্তানি হচ্ছে ইতালি ও সুইডেনে। গত সোমবার প্রথম দফায় পরীক্ষামূলকভাবে ৭৫ কেজি আম ঐ দুই দেশে রপ্তানি করা হয়েছে। আমগুলো পছন্দ হলে এবছর বিপুল পরিমাণ আম রপ্তানি হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। ফলে প্রস্তুতি নিতে শুরু করেছে কৃষি বিভাগ। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ঢাকার তেজগাঁওয়ের একটি প্রতিষ্ঠান বিএইচ ট্রেড ইন্টারন্যাশনাল নামে একটি রপ্তানিকারক প্রতিষ্ঠান সীতাকুণ্ডের এক আম চাষি মাহমুদ হাসান ওরফে শিশিরের কাছ থেকে গত সোমবার প্রথম দফায় ৮৪ কেজি আম কিনে নেন। এরপর ঐ আম থেকে বাছাই করা ২৫ কেজি আম ইতালি ও ৫০ কেজি আম সুইডেনের একটি প্রতিষ্ঠানে পাঠান। ঐ প্রতিষ্ঠানগুলো এসব আম পছন্দ করলে চলতি মৌসুমে সীতাকু- থেকে বিপুল পরিমাণ আম তারা কিনে নেবে।

 

উপজেলা কৃষি অফিসার মো. হাবীবুল্লাহ জানান, এই মৌসুমে বাংলাদেশে প্রথম আম রপ্তানি হলো সীতাকু- থেকে। তবে এই আমগুলো পরীক্ষামূলকভাবে পাঠানো হয়েছে ইতালি ও সুইডেনে। সেখানকার ব্যবসায়ীরা আমগুলো পছন্দ করলে এবছর বিপুল পরিমাণ আম বিদেশে রপ্তানি হয়ে দেশে আসবে লাখ লাখ ডলার। তিনি বলেন, এই আম রপ্তানির সূচনা হয়েছে সীতাকুণ্ড পৌরসদরের বাসিন্দা আম চাষি মাহমুদ হাসানের বাড়ি থেকে।

 

কৃষি অফিসার হাবীবুল্লাহ আরো বলেন, কৃষক মাহমুদ হাসানের গাছে বেশ কিছু কাঁচা আম ধরেছে। এসব আম বিক্রির জন্য তিনি তার ব্যক্তিগত ফেসবুক পেজ ‘সীতাকু- ফ্রুট শপ’ এ প্রচারণা চালান। এই প্রচারণায় আকৃষ্ট হন বিএইচ ট্রেড ইন্টারন্যাশনাল নামক একটি রপ্তানিকারণ প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা রেজাউল ইসলাম। তিনি ঐ পেজে মাহমুদ হাসানের সাথে যোগাযোগ করে আম কেনার বিষয়টি চূড়ান্ত করেন এবং সব শেষে কৃষি অফিসের কাছে আমের মান সম্পর্কে নিশ্চিত হন। এভাবেই বিএইচ ট্রেড সীতাকু- থেকে পরীক্ষামূলকভাবে ৭৫ কেজি আম কিনে নিয়ে ইউরোপের ইতালি ও সুইডেনে প্রেরণ করেছেন।

 

আম বিক্রেতা মাহমুদ হাসান জানান,  রপ্তানিকারন প্রতিষ্ঠান বিএইচ ট্রেড ইন্টারন্যাশনাল এর স্বত্বাধিকারী রেজাউল ইসলাম কল্লোল হোয়াটসঅ্যাপ নম্বারে তার সঙ্গে যোগাযোগ করেন। পরে আমের কোয়ালিটি নিশ্চিত করার জন্য কল্লোল কৃষি অফিসের একটি প্রত্যায়ন পত্র চান। কৃষি অফিস এটি দেবার পর তাকে পাঠানো হয়। আলোচনায় প্রতি কেজি আম ১৫০ টাকা করে দরদাম ঠিক হয়। এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা একটি প্রত্যয়নপত্র দেন। বিকাশের মাধ্যমে টাকা পাঠানোর পর কৃষি কর্মকর্তা মো. হাবীবুল্লাহর তত্ত্বাবধানে আমগুলো প্যাকেট করে রপ্তানিকারক প্রতিষ্ঠানের ঠিকানায় পাঠিয়ে দেয়া হয়। মাহমুদ হাসান আরও বলেন, আমাদের ১২ একর পাহাড়ি জমিতে আমের বাগান রয়েছে। আমরা ধারণা করছি এই বছর ১০ হাজার কেজি আম উৎপাদন হবে। ইতিমধ্যে যেসব আম রপ্তানি হয়েছে, ইতালি ও সুইডেনের ক্রেতারা সেগুলো যদি পছন্দ করেন তাহলে আরো প্রচুর আম রপ্তানি করব বলে আশা করছি।

 

এদিকে এখান থেকে আম কেনা প্রসঙ্গে রপ্তানিকারক প্রতিষ্ঠান বিএইচ ট্রেড ইন্টারন্যাশনালের প্রধান নির্বাহী কর্মকর্তা রেজাউল ইসলাম কল্লোল বলেন, ‘ইউরোপে আমাদের দেশের কাঁচা আমের ব্যাপক চাহিদা রয়েছে। কিন্তু আমাদের দেশের আম উৎপাদনের প্রধান অঞ্চল উত্তরবঙ্গের আম পাওয়া যাবে আরও অন্তত এক মাস পরে। আগাম আম রপ্তানির জন্য কাঁচা আম খুঁজছিলাম। ফেসবুকে আম লিখে চার্জ দিয়ে মাহমুদ হাসানের পেজটি খুঁজে পেলাম। তারপর তার সঙ্গে যোগাযোগ করে প্রথমবারের মতো নমনিা হিসেবে ৮৪ কেজি আম কিনে নিই। এর মধ্যে ৭৫ কেজি নমুনা হিসেবে ইতালি ও সুইডেনে পাঠিয়েছি। সেখান থেকে আম পছন্দ করলে আরো বহু আম সীতাকুণ্ড থেকে সেখানে পাঠাব। এতে কৃষক যেমন লাভবান হবে অর্থনৈতিকভাবে লাভবান হবে দেশও।

 

প্রসঙ্গত সীতাকুণ্ড উপজেলায় ৩০৫ হেক্টর জমিতে এ বছর প্রায় ৫ হাজার মেট্রিক টন আম উৎপাদন হবে বলে আশা করা হচ্ছে।

পূর্বকোণ/পিআর 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট