চট্টগ্রাম মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

রোহিঙ্গাদের তথ্য যাচাই শেষে ফিরলো মিয়ানমারের প্রতিনিধি দল

নিজস্ব প্রতিবেদক

২২ মার্চ, ২০২৩ | ৩:১০ অপরাহ্ণ

কক্সবাজারের আশ্রিত শরণার্থীদের প্রত্যাবাসন প্রক্রিয়ায় থাকা প্রায় ৫০০ রোহিঙ্গার তথ্য যাচাই শেষে ফিরে গেছে মিয়ানমারের প্রতিনিধি দল। বুধবার (২২ মার্চ) সকাল ১০টার দিকে টেকনাফ পৌরসভার জালিয়াপাড়াস্থ টেকনাফ-মিয়ানমার ট্রানজিট জেটি দিয়ে ট্রলারে করে বাংলাদেশ ত্যাগ করেন প্রতিনিধি দলটি। এর আগে এই জেটি দিয়ে ১৫ মার্চ মিয়ানমারের ১৭ সদস্যর প্রতিনিধি দল বাংলাদেশ সফরে আসেন।

প্রতিনিধি দলটির নেতৃত্বে ছিলেন দেশটির মিনিস্ট্রি অব ফরেন অ্যাফেয়ার্সের মংডুর আঞ্চলিক পরিচালক অং মাইউ।

বুধবার (২২ মার্চ) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) খলিদ হোসেন। তিনি বলেন, ‘সাত দিন প্রায় ৫০০ রোহিঙ্গার সাক্ষাৎ শেষে তারা মিয়ানমারে ফিরে গেছেন। যে কাজের জন্য তারা এসেছিলেন সেটি সম্পন্ন করেছেন। প্রতিনিধি দলটি তাদের কর্তৃপক্ষকে এ বিষয়ে জানাবে।’

আরআরআরসি কার্যালয় জানায়, সর্বশেষ মঙ্গলবার (২১ মার্চ) টেকনাফের জাদিমুড়া ও লেদা ক্যাম্পের ১৬ পরিবারের ৪০ জন রোহিঙ্গা সাক্ষাৎ নেওয়া হয়। এর আগে সোমবার ২১ পরিবারের ৮৬, গত রোববার ২৬টি পরিবারের ৭০ জন, গত শনিবার ২৩টি পরিবারের ৬০ জন, গত শুক্রবার ১৬টি পরিবারের ৭০ জন, গত বৃহস্পতিবার ২৩টি পরিবারের ৭০ জন এবং গত বুধবার ২৩ পরিবারের ৯০ জন রোহিঙ্গার সাক্ষাৎকার গ্রহণ এবং তথ্য যাচাই করা হয়। সব মিলিয়ে গত সাত দিনে তথ্য যাচাই হয়েছে ১৪৭টি পরিবারের প্রায় ৫০০ রোহিঙ্গার।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট