চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

খাগড়াছড়িতে তরুণীদের প্রশিক্ষণ উত্তর সনদ ও উপকরণ প্রদান

খাগড়াছড়ি সংবাদদাতা

২০ মার্চ, ২০২৩ | ১০:২৮ অপরাহ্ণ

মাধ্যমিক ও কলেজ উত্তীর্ণ স্তরের পৌণে দুই শ’ জন নারীকে কানাডিয়ান সরকারের অর্থায়নে প্রশিক্ষণ দিয়েছে খাগড়াছড়ি জেলা পরিষদ।

 

সোমবার (২০ মার্চ) বিকেলে পার্বত্য মন্ত্রণালয়ের নির্দেশনায় পরিচালিত ‘এসআইডি-ইউএনডিপিসিএইচটি’ প্রকল্পের মাধ্যমে সেসব প্রশিক্ষিত তরুণীদের হাতে সনদ এবং প্রশিক্ষণ সংশ্লিষ্ট উপকরণ তুলে দেন শরণার্থী টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা।

 

প্রশিক্ষণের মধ্যে ছিল- ড্রাইভিং, সেলাই, গ্রাফিক্স ডিজাইন, গার্মেন্টস সেক্টরের মিড লেভেল সুপারভাইজার, ইলেকট্রিশিয়ান ও পেশাদার বিউটিশিয়ান। নারীদের হাতে-কলমে তিনমাসের এ প্রশিক্ষণ দেয়া হয়।

 

ক্ষুদ্র নৃ-গোষ্ঠির সাংস্কৃতিক ইনস্টিটিউট-খাগড়াছড়ির হলরুমে পার্বত্য জেলা পরিষদ-খাগড়াছড়ি’র চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরীর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা টিটন খীসা, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি কল্যাণ মিত্র বড়ুয়া, জেলা পরিষদ সদস্য নিলোৎপল খীসা ও এসআইডি-ইউএনডিপিসিএইচটির কর্মকর্তা উশিমং চৌধুরী।

 

সভায় প্রধান অতিথির বক্তব্যে কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেন, পুরুষশাসিত সমাজে নারীর প্রতি যুগের পর যুগ ধরে চলে আসা অবদমন, নারীর প্রতিভা বিকাশের পথকে রুদ্ধ করে রেখেছে। এই অবস্থা থেকে উত্তরণের জন্য বঙ্গবন্ধু কন্যা ‘নারী উন্নয়ন নীতি’ করেছে। কিন্তু একটি মহল ধর্মের দোহাই দিয়ে নারীদের জীবনভর গৃহবন্ধী করে রাখতে চাইছে। নারী-পুরুষের সমতা প্রতিষ্ঠায় সিভিল এবং মিলিটারি প্রশাসনে নারীর অগ্রাধিকার বাস্তবায়ন করেছেন। এই যুগের আধুনিকতম বাহন মেট্রোরেলের চালক হয়েছেন নারী।

 

তিনি প্রশিক্ষণপ্রাপ্ত তরুণীদের আত্মবিশ্বাসের সাথে প্রশিক্ষণলদ্ধ জ্ঞান ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে সাহসের সাথে পথ চলার আহ্বান জানান।

 

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট