চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

সীতাকুণ্ডের সব অক্সিজেন কারখানা বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

১৭ মার্চ, ২০২৩ | ১২:৩৫ অপরাহ্ণ

সীতাকুণ্ডের সব অক্সিজেন কারখানা শুক্রবার (১৭ মার্চ) থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে জাহাজভাঙা শিল্প মালিকদের সংগঠন বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যান্ড রিসাইক্লার্স অ্যাসোসিয়েশন (বিএসবিআরএ)।

সীমা অক্সিজেন কারখানার পরিচালক পারভেজ উদ্দিনকে গ্রেপ্তারের পর কোমরে রশি বেঁধে আদালতে হাজির করার প্রতিবাদে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৬ মার্চ) রাতে বিএসবিআরএ’র সভাপতি আবু তাহের স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শনিবার বেলা ১১টার দিকে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে সব অক্সিজেন কারখানার মালিক, জাহাজভাঙা শিল্পমালিক ও শ্রমিকরা মানববন্ধন করবেন। পাশাপাশি আজ (শুক্রবার) থেকে সীতাকুণ্ডের সব অক্সিজেন কারখানার উৎপাদন, পরিবহন ও সরবরাহ অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে।

উপজেলার বানু বাজারস্থ বিএসবিআরএ কার্যালয়ে আয়োজিত সভা থেকে এ সিদ্ধান্ত নেয়া হয় বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

একইসঙ্গে সভা থেকে পারভেজ উদ্দিনের মানহানিকর অবস্থা সৃষ্টি করায় শিল্প পুলিশের দায়ী সদস্যদের বিরুদ্ধে মামলার দাবি জানানো হয়।

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিস্ফোরণে হতাহতের মামলায় সীমা অক্সিজেন প্ল্যান্টের পরিচালক পারভেজ আহমেদকে মঙ্গলবার (১৪ মার্চ) সন্ধ্যায় গ্রেপ্তার করে শিল্প পুলিশ।

এর আগে ৬ মার্চ দিবাগত রাত পৌনে ১২টার দিকে সীতাকুণ্ড মডেল থানায় সীমা অক্সিজেনের ব্যবস্থাপনা পরিচালক মামুন উদ্দিন ও তার দুই ভাই আশরাফ উদ্দীন এবং পারভেজ উদ্দিনসহ মোট ১৬ জনকে এজাহারনামীয় আসামি করে একটি মামলা দায়ের করা হয়। নিহত এক ভিকটিমের স্ত্রী রোকেয়া বেগম বাদী হয়ে মামলাটি করেন।

গত ৪ মার্চ বিকেল ৪টা ৫৫ মিনিটে কদমরসুলের কেশবপুর এলাকায় সীমা স্টিলের অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণের ঘটনা ঘটে। ভয়াবহ এ বিস্ফোরণে কেঁপে ওঠে কয়েক কিলোমিটার এলাকা। ঘটনাস্থলের প্রায় আধা কিলোমিটার এলাকাজুড়ে ছিটকে পড়ে বিস্ফোরিত ইস্পাতের টুকরো।

দুর্ঘটনার খবর পেয়ে ফায়ার সার্ভিসের আটটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে এক ঘণ্টার মধ্যে আগুণ নিয়ন্ত্রণে আনে। ওই দুর্ঘটনায় ৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১৭ জন।

 

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট