চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সিইউএফএল’র পাইপলাইন ফেটে ঘণ্টার পর ঘণ্টা পড়ছে বিশুদ্ধ পানি, চরম ভোগান্তি পথচারীদের

একদিকে হাহাকার, অন্যদিকে ছারখার

গভীর নলকূপ স্থাপন করে পানি তুলে নেওয়ায় বিশুদ্ধ পানির সংকটে আনোয়ারা ও কর্ণফুলীর বাসিন্দারা

আনোয়ারা সংবাদদাতা

১৪ মার্চ, ২০২৩ | ১:০৯ অপরাহ্ণ

আনোয়ারা উপজেলার বিভিন্ন গ্রামগঞ্জে শীত-গ্রীষ্মে পানির জন্য হাহাকার চললেও চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেড (সিইউএফএল) সারকারখানার পাইপলাইন ফেটে বিশুদ্ধ পানি পড়ছে সড়কে। এতে ওই এলাকার বাসিন্দারা পড়েছেন বিপাকে। পাশাপাশি পাইপলাইনের পাশ দিয়ে যাওয়া সড়কটি ব্যবহার করতে গিয়ে ভোগান্তি পোহাচ্ছেন পথচারীরা। দীর্ঘদিন ধরে এ অবস্থা চললেও কোন ব্যবস্থা নিচ্ছে না সিইউএফএল কর্তৃপক্ষ; এমনটাই জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা।

 

সোমবার (গতকাল) সিইউএফএল রাঙ্গাদিয়া বাজারে সরেজমিন দেখা যায়, সড়কের ড্রেনে পাইপলাইন ফেটে ঘণ্টার পর ঘণ্টা বিশুদ্ধ পানি পড়ছে। ঝর্ণার মতো পড়তে থাকা পানিতে ভোগান্তি পোহাচ্ছেন পথচারী ও দোকানিরা। এ ছাড়া পানি পড়ে সড়ক পিচ্ছিল হয়ে যাওয়ায় প্রায়ই ঘটছে দুর্ঘটনা।

স্থানীয় সূত্র জানায়, কয়েক বছর ধরে কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড গভীর নলকূপ স্থাপন করে পানি তুলে নেওয়ার কারণে বিশুদ্ধ পানির সংকটে পড়েন আনোয়ারা ও কর্ণফুলী উপজেলার বাসিন্দারা। যার কারণে এসব এলাকার সাধারণ মানুষের নলকূপগুলোতে বিগত কয়েক বছর ধরে পানি সংকট দেখা দিচ্ছে।

স্থানীয় বাসিন্দা ও দোকানিরা বলেন, পাইপ ফেটে সিইউএফএল পানি অপচয় করলেও দেখার কেউ নেই। অথচ অনেক এলাকায় বিশুদ্ধ পানি পাওয়া যাচ্ছে না। কিন্তু এসব এলাকায় পানির চাহিদা থাকা সত্ত্বেও পর্যাপ্ত পানি পাচ্ছেন না এলাকার মানুষ। ইতোমধ্যে বৈরাগ ইউনিয়নের উত্তর গুয়াপঞ্চক, মধ্যম গুয়াপঞ্চক, মুহাম্মদপুর, উত্তর বন্দর, কর্ণফুলীর বড়উঠান, শাহমীরপুরসহ বিভিন্ন এলাকায় পানির সংকটে পড়েন এলাকাবাসী। বিশুদ্ধ পানির অপচয় রোধে সিইউএফএল কর্তৃপক্ষকে দ্রুত পদক্ষেপ নেয়ার দাবি জানান স্থানীয়রা।

সিইউএফএল কারখানার নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, এদিকে কর্ণফুলী ও আনোয়ারা উপজেলার বিভিন্ন গ্রামে চলছে তীব্র বিশুদ্ধ পানি সংকট। অনেক এলাকায় দীর্ঘদিন ধরে গভীর নলকূপ গুলোতে পানি মিলছে না। সাধারণ মানুষ বাধ্য হয়ে বছর দু’য়েক ধরে পুকুর থেকে পানি ফুটিয়ে পান করছেন। কিন্তু দীর্ঘদিন ধরে সরকারি টাকায় কেনা বিশুদ্ধ পানি পাইপ ফেটে অপচয় হলেও দেখার যেন কেউ নেই। পানির অপচয় রোধে সিইউএফএল কর্তৃপক্ষের দ্রুত পদক্ষেপ নেয়া জরুরি।

বারশত ইউনিয়নের চেয়ারম্যান এম.এ কাইয়ূম শাহ্ বলেন, বিশুদ্ধ পানির জন্য এলাকার মানুষ খুব কষ্ট পাচ্ছে। বিষাক্ত পানি খেয়ে মারা যাচ্ছে গবাদি পশু। এলাকাবাসীর পক্ষ হয়ে চারণভূমি এলাকায় একটি পুকুর খনন করে সিইউএফএলের বিশুদ্ধ পানি চেয়েছিলাম, কিন্তু তারা দেয়নি। তিনি আরও বলেন, সিইউএফএল কর্তৃপক্ষের পাইপলাইন ফেটে বিশুদ্ধ পানি সড়কে ঝড়লেও দেখার কেউ নেই।

জানতে চাইলে চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেড (সিইউএফএল) সার কারখানার জিএম (প্রশাসন) মো. মঈনুল হক বলেন, পাইপ লাইনটি ফেটে যাওয়ার পর সংস্কার করার মত কোনো অবস্থা ছিলো না। সে জন্য সংস্কার করা সম্ভব হয়নি। ইতিমধ্যে নতুন করে পাইল কেনা হয়েছে। খুব শীঘ্রই ঠিকাদাররা কাজ শুরু করবেন।

পূর্বকোণ/মামুন 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট