চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

বান্দরবানে জামাতুল আনসারের শীর্ষনেতা চম্পাইসহ গ্রেপ্তার ৯

বান্দরবান প্রতিনিধি

১৩ মার্চ, ২০২৩ | ১১:১৩ পূর্বাহ্ণ

নতুন গজিয়ে ওঠা জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার শীর্ষনেতা ও পাহাড়ের প্রশিক্ষণ কমান্ডার দিদার হোসেন ওরফে চম্পাইসহ ৯ জনকে গ্রেপ্তার করেছে র‍্যাব। এসময় তাদের কাছ থেকে বিপুল পরিমাণ অস্ত্র গোলাবারুদ ও সরঞ্জাম উদ্ধার করেছে র‍্যাব।

 

রবিবার (১২ মার্চ) রাতে অভিযান চালিয়ে বান্দরবানের টঙ্কাবতী এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। পাহাড়ে জঙ্গি প্রশিক্ষণ শেষে সমতল এলাকায় ফিরে যাওয়ার সময় তারা ধরা পড়ে।

 

গ্রেপ্তারকৃতরা হলেন- কুমিল্লা সদরের আব্দুর রহিমের ছেলে মো. দিদার হোসেন ওরফে মাসুম ওরফে চাম্পাই আব্দুর রহিম, নারায়ণগঞ্জ সদরের ইউনুস সরদারের ছেলে সর্দার আব্দুল্লাহ বাহাই (২৯), ঢাকার কামরাঙ্গীরচরের আবুল কালামের ছেলে সাইনুন ওরফে রায়হান ওরফে হুজাইফা (২১), সিলেট বিয়ানীবাজারের কামাল আহমদের ছেলে তাহিয়াত চৌধুরী ওরফে পাভেল ওরফে হাফিজুল্লাহ ওরফে রিতেং (১৯), সিলেট শাহ পরানের আব্দুল কাদিরের ছেলে মো. লোকমান মিয়া (২৩), কুমিল্লার লাকসামের আব্দুল আজিজের ছেলে মো. ইমরান হোসেন ওরফে সাইতোয়াল ওরফে শান্ত (৩৫), ঝিনাইদহ কোট চাঁদপুরের আনোয়ার হোসেনের ছেলে মো. আমির হোসেন (২১), বরিশাল সদরের ফারুক হাওলাদারের ছেলে মো. আরিফুর রহমান ওরফে লাইলেং (২৮) ও ময়মনসিংহ ফুলপুরের গিয়াস উদ্দিনের ছেলে শামিম মিয়া ওরফে রমজান ওরফে বাকলাই (২৪)।

 

বিষয়টি নিশ্চিত করে র‍্যাবের গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন জানান, গ্রেপ্তারদের সকাল ১১ টায় বান্দরবানের র‍্যাব ১৫ এর কার্যালয়ে নিয়ে আসা হবে। সেখানে একটি সংবাদ সম্মেলনেরও আয়োজন করা হয়েছে।

 

র‍্যাব জানিয়েছে, গ্রেপ্তারকৃত জঙ্গি সংগঠন জামাতুল আনসারের পাহাড়ের প্রশিক্ষণ কমান্ডার দিদার হোসেন চম্পাইকে ধরার জন্য র‍্যাব নানা তৎপরতা চালিয়েছে। এরা পাহাড়ের সশস্ত্র সংগঠন কুকি চিন ন‍্যাশনাল ফ্রন্ট কেএনএফের ছত্রছায়ায় জঙ্গি প্রশিক্ষণ নিয়েছে বিভিন্ন গোপন আস্তানায়। জঙ্গিদের প্রশিক্ষণের অন্যতম ছিল এই চম্পাই। রবিবার চম্পাইসহ অপর ৯ জন সদস্য সমতলে পালিয়ে যাওয়ার সময় ধরা পড়ে র‍্যাবের হাতে। এ নিয়ে জঙ্গি সংগঠন জামাতুল আনসারের ৩৭ জন সদস‍্যকে পাহাড়ি এলাকা থেকে গ্রেপ্তার হয়েছে। এরা বিভিন্ন সময়ে কথিত হিজরতের নামে দেশের বিভিন্ন জায়গা থেকে পাহাড়ে এসে প্রশিক্ষণ দিয়েছে।

পূর্বকোণ/পিআর/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট