চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

হাতি ও মানুষের দ্বন্দ্ব নিরসন করতে হবে- বনমন্ত্রী

কাপ্তাই সংবাদদাতা

১০ মার্চ, ২০২৩ | ৭:১৮ অপরাহ্ণ

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, বন্যপ্রাণীদের  বন্ধুত্বপূর্ণ অবস্থান তৈরি করতে হাতি ও মানুষের দ্বন্দ্ব নিরসন করতে হবে। হাতির সাথে আপনারা দ্বন্দ্বে জড়াবেন না। আপনাদের যে ক্ষতি হবে তা আমরা ক্ষতিপূরণ দেয়ার চেষ্টা করবো।

 

শুক্রবার (১০ মার্চ) বিকেলে কাপ্তাইয়ে বন্য হাতির আক্রমণে নিহত ও ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে চেক হস্তান্তর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

 

তিনি বলেন, বন্য হাতির আবাসস্থল ধ্বংস করে ফেলার কারণে হাতিরা বনে খাবার পাচ্ছে না। তাই তারা খাদ্যের সন্ধানে লোকালয়ে আসা শুরু করেছে। আমাদের উচিত তাদের আবাসস্থল নিরাপদে রাখা। বনেই হাতির খাবার তৈরি করতে সহায়তা করা। হাতি যে খাবারগুলো খায় সেই সকল গাছ রোপন করতে হবে।

 

অনুষ্ঠানে প্রধান বন সংরক্ষক মো. আমির হোসাইন বলেন, বনে গাছ থাকলে বন্যপ্রাণী বেঁচে থাকবে। ঝির থাকলে পানি থাকবে। আমরা বন ধবংস না করে নতুনভাবে গাছ লাগায় ও পরিবেশ রক্ষা করি।

 

কাপ্তাই রেঞ্জ কর্মকর্তা খন্দকার মাহমুদুল হক মুরাদের সঞ্চালনায় ও রাঙ্গামাটি অঞ্চলের বন সংরক্ষক মো মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রামের (দক্ষিণ) বন বিভাগীয় কর্মকর্তা ছালে মো. শোয়াইব খান।

 

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, চট্টগ্রাম অঞ্চলের প্রধান বন সংরক্ষক বিপুল কৃষ্ণ দাস, রাঙ্গামাটি অতিরিক্ত জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম, কাপ্তাই ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আব্দুল লতিফ, কাপ্তাই সিএমসির সভাপতি কাজী মাকসুদুর রহমান বাবুল। 

 

এ সময় মন্ত্রী উপজেলায় সোলার ফ্রান্সিং প্যানেলের উদ্বোধন করেন এবং ন্যাশনাল পার্ক এলাকায় বন্য হাতির আক্রমণে নিহত ও ক্ষতিগ্রস্ত ১৫টি পরিবারের মাঝে ৬ লাখ ২০ হাজার টাকার ক্ষতিপূরণের চেক হস্তান্তর করেন। এতে বিভিন্ন বন বিভাগীয় কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

 

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট