চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

পানি কমে ব্যাহত বিদ্যুৎ উৎপাদন, পণ্য পরিবহন

কাপ্তাই হ্রদে ড্রেজিংয়ের দাবি

কবির হোসেন, কাপ্তাই

১০ মার্চ, ২০২৩ | ১২:০৮ পূর্বাহ্ণ

রাঙামাটি জেলার কাপ্তাই হ্রদে ড্রেজিংয়ের অভাবে পানি কমছে দিনদিন। এতে কোটি কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার।

দীর্ঘদিন যাবৎ হ্রদটি ড্রেজিং না করার কারণে পাহাড়ের মাটি-আবর্জনা স্তূপ হয়ে হ্রদ ভরাট হয়ে যাচ্ছে। এতে হ্রদের ওপর নির্ভর করা লোকজনের জীবিকার ব্যবস্থা হুমকির মুখে পড়ছে। কাপ্তাই হ্রদের পানির ওপর নির্ভর করে জলবিদ্যুৎ কেন্দ্র, মৎস্য আহরণ, বাঁশ-গাছসহ বিভিন্ন কাঁচামালের কোটি কোটি টাকার ব্যবসা। পানি কমে গেলে হাজার হাজার ক্ষুদ্র ব্যবসায়ীসহ বিভিন্ন পেশার লোকজন ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। এতে জলবিদ্যুৎ কেন্দ্র, মৎস্য আহরণসহ বিভিন্ন সরকারি লাভজনক প্রতিষ্ঠান রাজস্ব আয় হতে বঞ্চিত হয়।

বাঁশ ব্যবসায়ী আবুল কাশেম জানান, আমরা রাঙামাটির লংগদু, মাইনি ও মারিশ্যা হতে বাঁশ পরিবহন করি। কিন্তু কাপ্তাই হ্রদের পানি দিনদিন কমে যাওয়ার কারণে আমাদের ব্যবসা প্রায় বন্ধ রয়েছে। এ হ্রদের ওপর নির্ভর করে হাজার লোকের কর্মসংস্থানসহ পরিবার-পরিজনের ভরণপোষণ।

কাপ্তাই মৎস্য উন্নয়ন কর্পোরশনের শাখা ব্যবস্থাপক মাসুদ আলম জানান, পানি কমে যাওয়ার কারণে মৎস্য আহরণসহ নানাভাবে আমরা কোটি টাকার রাজস্ব আয় হতে বঞ্চিত হয়ে পড়ি। বিশেষ করে পানির ওপর নির্ভর করে চলে মৎস্য আহরণ ব্যবসা।

কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্র ব্যবস্থাপক এটিএম আব্দুজ জাহের জানান, হ্রদে দিন দিন পানি হ্রাস পাওয়ায় বিদ্যুৎ উৎপাদন কমে গেছে। ৫টি ইউনিটের মধ্যে ১টি ইউনিট সচল থেকে সর্বনিম্ন ৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। পানি কমে যাওয়ার কারণে উৎপাদন তথা রাজস্বও কমে গেছে। বর্তমানে কাপ্তাই হ্রদের ড্রেজিং জরুরি হয়ে পড়েছে।

পূর্বকোণ/সাফা/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট