চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সীতাকুণ্ডে বিস্ফোরণ: দ্বিতীয় দিনে উদ্ধারকাজ শুরু

নিজস্ব প্রতিবেদক

৫ মার্চ, ২০২৩ | ১২:১৫ অপরাহ্ণ

চট্টগ্রামের সীতাকুণ্ডে সীমা অক্সিজেন লিমিটেড কারখানায় হতাহত ব্যক্তিদের খোঁজে দ্বিতীয় দিনের মতো উদ্ধার অভিযান শুরু হয়েছে। রবিবার (৫ মার্চ) সকাল থেকে ফায়ার সার্ভিস, র‌্যাব ও পুলিশ এ উদ্ধারকাজ শুরু করেছে।

 

শনিবার বিকাল ৪টা ৪০ মিনিটের দিকে এ বিস্ফোরণের ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট, সেনাবাহিনী, র‌্যাব, পুলিশ ও স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীরা উদ্ধারকাজে অংশ নেন। রাত সাড়ে ৮টার দিকে উদ্ধার অভিযান স্থগিত ঘোষণা করে ফায়ার সার্ভিস।

 

চট্টগ্রাম আগ্রাবাদ ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক আবদুল মালেক জানান, সকাল থেকে উদ্ধারকাজ শুরু করেছে ফায়ার সার্ভিসের টিম। উদ্ধারকাজে স্বেচ্ছাসেবী সংগঠনের বিভিন্ন কর্মীরাও সহায়তা করছেন। এটি একটি অক্সিজেন প্ল্যান্ট। হাজার হাজার অক্সিজেনের বোতল ছড়িয়ে আছে কারখানার চারপাশে। তাই ফায়ার সার্ভিসের কর্মীদের সতর্কতার সঙ্গে কাজ করতে হচ্ছে।

 

সীতাকুণ্ড উপজেলার কদমরসুল এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে সীমা অক্সিজেন লিমিটেড কারখানায় শিল্পে ব্যবহৃত অক্সিজেন উৎপাদনের সময় গতকাল শনিবার বিকেলে বিকট শব্দে হঠাৎ বিস্ফোরণ হয়। বিস্ফোরণে কেঁপে ওঠে কারখানার আশপাশের অন্তত এক বর্গকিলোমিটার এলাকা। বিচ্ছিন্ন লোহার টুকরা ছড়িয়ে পড়ে চারদিকে। বিস্ফোরণস্থল থেকে প্রায় আধা কিলোমিটার দূর পর্যন্ত উড়ে যায় লোহার পাত।

 

চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান জানান, শনিবার বিকাল ৪টা ৪০ মিনিটে সীমা অক্সিজেন প্ল্যান্টে ভয়াবহ বিস্ফোরণে ৬ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন আরও ২২ জন। আহতদের মধ্যে ১৭ জন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে এবং ৫ জন সীতাকুণ্ডের বিএসবি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। আহতদের চিকিৎসায় খোঁজ রাখা হচ্ছে। আহতদের সুচিকিৎসা নিশ্চিতে ও সহায়তা প্রদানের জন্য এবং ক্ষতিগ্রস্তদের সার্বক্ষণিক খোঁজ খবর নেয়ার জন্য খোলা হয়েছে কন্ট্রোল রুম ও সহায়তা কেন্দ্র।

পূর্বকোণ/পিআর/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট