চট্টগ্রাম বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪

রামগড়ে পাহাড়ের অনাবাদি জমিতে বিজিবির কৃষি বিপ্লব

মো. জহুরুল আলম

২৫ ফেব্রুয়ারি, ২০২৩ | ১:২৯ অপরাহ্ণ

দেশ ও  সীমান্ত  রক্ষার পাশাপাশি পাহাড়ে অনাবাদি পতিত জমিতে নানা ধরনের কৃষি উৎপাদনে মাঠে নেমেছেন বিজিবি সদস্যরা। স্বনির্ভর বাংলাদেশ গড়ার প্রত্যয়ে এক ইঞ্চি জমিও যেন অনাবাধি না থাকে কৃষি বিপ্লবে প্রধানমন্ত্রীর নির্দেশনায় খাগড়াছড়ির রামগড় ৪৩ বিজিবির দুর্গম ১৫টি বিওপি ও বিশেষ ক্যাম্পে শুরু হয়েছে স্বতঃস্ফূর্ত কৃষি বিপ্লব। ডিউটি শেষে পতিত জমিতে নিজ উদোগে ফসল ফলাচ্ছেন বিজিবি সদস্যরা। যা নিজেদের চহিদা মিটিয়ে স্থানীয়দের মাঝেও বিতরণ করা হচ্ছে।  দায়িত্ব পালন, সীমান্ত সুরক্ষার পাশাপাশি পতিত জমিতে করছেন কৃষির আবাদ। ভারত সীমান্তঘেঁষা খাগড়াছড়ির রামগড়ে সীমান্তের দায়িত্বে থাকা ৪৩ বর্ডার গার্ড ব্যাটালিয়ানের সদস্যরাই চালাচ্ছেন এই কৃষি কর্মকা-।  ৪৫ কি. মি. সীমান্তজুড়ে ১৫টি বিওপিসহ ব্যাটালিয়ন সদর দপ্তরের পতিত জমিতে প্রতিনিয়ত নিজ উদ্যোগে উৎপাদন করছেন বিভিন্ন রকমের শাকসবজি। এতে রয়েছে লাউ, বেগুন, মুলা, বরবটি, সিমসহ নানা ধরনের শাকসবজি। সাথে চলছে হাঁস-মুরগি গরু- ছাগল পালন ও মৎস্য চাষ। এতে নিজেদের প্রতিদিনের খাদ্যের চাহিদা মেটাচ্ছেন নিজেরাই। বর্তমানে পাহাড়ের অনাবাদি জমিগুলো সবুজে ভরে গেছে। প্রতিদিন বিজিবি সদস্যরা তাদের লাগানো শাকসবজি নিয়মিত পরির্চযায় মেতে উঠেছেন। এলাকার লোকজন বিজিবি সদস্যদের কৃষি কর্মকা-ের তৎপরতা দেখে নিজেরাও অনুপ্রাণিত হয়ে অনাবাদি জমিতে শাকসবজি উৎপাদনে নেমেছে।

 

দেশে যেন খাদ্য ঘাটতি না হয়  সে জন্য এক ইঞ্চি মাটিও অনাবাদি থাকবে না, প্রধানমন্ত্রীর এ নির্দেশনা মেনে বিজিবি মহাপরিচালকের দিক নির্দেশনায় ৪৩ বিজিবি রামগড় ব্যাটালিয়নের দুর্গম সীমান্তের প্রতিটি বিওপি ও ক্যাম্পে চলছে কৃষির আবাদ। ডিউটির পাশাপাশি অবসরে প্রত্যেক বিজিবি সদস্য সময় দিচ্ছেন কৃষি কাজে। এতে করে  টাটকা শাক সবজি পাচ্ছেন ব্যাটালিয়ন সদর দপ্তর থেকে শুরু করে প্রত্যন্ত এলাকায় থাকা বিজিবি সদস্যরাও।

 

রামগড় ৪৩ বিজিবির অধিনায়ক লে. কর্নেল মো. হাফিজুর রহমান জানান, দেশে খাদ্যের চাহিদার যোগান দিতে বিজিবি এ  জাতীয় কর্মকান্ড অব্যাহত রাখবে। তিনি আরো জানান, শুধু রামগড়ে নয়, বিজিবির প্রতিটি ইউনিটে এ ধরনের কার্যক্রমের মাধ্যমে দেশের খাদ্য ঘাটতি কিছুটা হলেও কমে আসবে বলে প্রত্যাশা রাখছি।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট