চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

মহেশখালীতে কাল শুরু হচ্ছে আদিনাথ মেলা, লাখো ভক্ত সমাগমের আশা

মহেশখালী সংবাদদাতা

১৭ ফেব্রুয়ারি, ২০২৩ | ৬:১৩ অপরাহ্ণ

কক্সবাজারের মহেশখালীতে সনাতনী সম্প্রদায়ের ঐতিহ্যবাহী তীর্থস্থান আদিনাথ মন্দিরের শিবচতুর্দশী পূজা ও মেলা আগামীকাল শনিবার (১৮ ফেব্রুয়ারি) থেকে শুরু হচ্ছে। চলবে আগামী ২ মার্চ পর্যন্ত। ১০ দিনব্যাপী মেলা ও শিবমন্দির দেখার জন্য ভারত, নেপাল, শ্রীলংকা, মিয়ানমারসহ দেশের বিভিন্ন স্থান থেকে লাখো তীর্থযাত্রীর সমাগম হবে বলে আশা করছেন মেলার আয়োজকরা।

আদিনাথ মেলা কমিটির সাধারণ সম্পাদক সুজন কান্তি দে বলেন, মেলার প্রথম তিন দিন চলবে আদিনাথ মন্দিরের শিব চতুর্দশী পূর্জা। পূজার পরও ১০ দিন চলবে মেলা।

অন্যান্য বছরের তুলনায় এ বছর তীর্থযাত্রীর সংখ্যা বাড়তে পারে বলে ধারণা করছেন আয়োজন কমিটি।
মেলার আয়োজকরা জানান, মেলা চলাকালে আদিনাথ মন্দিরে শিব দর্শন করার জন্য দেশের বিভিন্ন এলাকা থেকে প্রতিদিন বিপুলসংখ্যক তীর্থযাত্রী আসেন মহেশখালীতে। অনেক সময় নৌপথে কক্সবাজার-মহেশখালী পারাপারের সময় তীর্থযাত্রীরা চরম ভোগান্তির শিকার হন। তবে এবার বেশির ভাগ তীর্থযাত্রী সরাসরি গাড়িযোগে চকরিয়া বদরখালী হয়ে আদিনাথে আসতে পারবেন। এতে সংশ্লিষ্ট ব্যক্তিদের আগের মতো ভোগান্তি পোহাতে হবে না।

এদিকে মেলা শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। দূর-দূরান্ত থেকে আসা তীর্থযাত্রীদের সেবার জন্য মেলা প্রাঙ্গণে কাজ করবে ২৫০ সদস্যবিশিষ্ট স্বেচ্ছাসেবক দল।

মহেশখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রণব চৌধুরী জানান, মেলায় সুষ্ঠু আইন-শৃঙ্খলা বজায় রাখার জন্য অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। পুলিশ সর্তক পাহারায় থাকবে।

পূর্বকোণ/হোবাইব/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট