চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

দোহাজারীতে এক ঠিকানায় ৩৩৬ ভুয়া জন্ম নিবন্ধন

নাজিম মুহাম্মদ

১৪ ফেব্রুয়ারি, ২০২৩ | ১২:৪৯ অপরাহ্ণ

জন্ম ও মৃত্যু নিবন্ধন সার্ভার হ্যাক করা হয়েছে এবার গ্রামে। দোহাজারী পৌরসভার পৌর নির্বাহী কর্মকর্তার আইডি থেকে একদিনে একই সময় ৩৩৬ টি ভুয়া জন্ম নিবন্ধন করা হয়েছে। সবগুলো জন্ম নিবন্ধন করা হয়েছে সুলতান আহমদ, দোহাজারী, চট্টগ্রামের ঠিকানায়। হ্যাকের কারণে প্রায় দেড়মাস দোহাজারী পৌরসভায় জন্ম নিবন্ধনের কাজ বন্ধ রাখা হয়েছিল।

 

গতকাল সোমবার থেকে পুনরায় জন্ম নিবন্ধনের কার্যক্রম শুরু করা হয়েছে। গত ১১ জানুয়ারি ভুয়া জন্মনিবন্ধনের বিষয়টি ধরা পড়ে। এ ব্যাপারে সাইবার ট্রাইবুনাল আদালতে জন্ম নিবন্ধক ও পৌর নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মহসিন বাদী হয়ে গত ৩১ জানুয়ারি চট্টগ্রাম সাইবার ট্রাইবুনালে একটি মামলা দায়ের করেছেন। মামলাটি নগর পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটকে তদন্ত করার আদেশ দিয়েছেন বিজ্ঞ আদালত।

 

দোহাজারী পৌরসভার নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মহসিন জানান, আমি পৌরসভায় নির্বাহী হিসাবে অতিরিক্ত দায়িত্ব পালন করছি। ইউএনও মহোদয়ের নামে একটি আইডি থাকার কারণে দোহাজারী পৌরসভার জন্ম নিবন্ধক সার্ভারে আইডি আমার নামে করা হয়েছে। একজন অথরাইজড কর্মকর্তা জন্ম নিবন্ধনের কাগজপত্র ঠিক করে দেয়ার পর আমি চেক করে তা সার্ভারে আপলোড দেই।

 

গত ১১ জানুয়ারি আইডির নতুন পাসওয়ার্ড দেয়া হয়। নিয়ম অনুযায়ী সার্ভারে নতুন জন্ম নিবন্ধন রিসিভ হবার পর রেজিস্টার্ড করা হয়। এরপর প্রিন্ট কপি বের করা হয়। ১১ জানুয়ারি আইডিতে প্রবেশ করার সাথে সাথে দেখি একের পর এক জন্ম নিবন্ধন রিসিভ হচ্ছে। একই সাথে রেজিস্টার্ড ও প্রিন্ট হচ্ছে। সবকিছুই চোখের পলকে ঘটে গেলে। একাধিক আইপি (ইন্টারনেট প্রটোকল) থেকে একই সময়ে ৩৩৬টি জন্ম নিবন্ধন রেজিস্টার্ড হয় সার্ভারে। সবগুলো জন্মনিবন্ধন সুলতান আহমদ, দোহাজারি, চট্টগ্রামের ঠিকানয় আপলোড হয়েছে। বাস্তবে ওই ঠিকানায় সুলতান আহমদ নামে কোনো ব্যক্তি নেই।

 

নির্বাহী কর্মকর্তা মহসিন জানান, বিষয়টি তাৎক্ষণিক উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হলে সার্ভার বন্ধ করে দেয়া হয়। এ ব্যাপারে প্রথমে চন্দনাইশ থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়। পরে কাগজপত্র সংগ্রহ করে গত ৩১ জানুয়ারি সাইবার ট্রাইবুনালে মামলা করা হয়। ২ ফেব্রæয়ারি মামলাটি কাউন্টার টেরোরিজমকে তদন্ত করে আদেশ দেয় আদালত। প্রায় দেড়মাস পর গতকাল সোমবার থেকে জন্ম নিবন্ধনের কাজ শুরু করা হয়েছে। ধারনা করা হচ্ছে একাধিক ব্যক্তি একই সময়ে ভুয়া জন্ম নিবন্ধনের কাজটি করেছে।

কাউন্টার টেরোজিম ইউনিটের অতিরিক্ত উপ কমিশনার (এডিসি) আসিফ মহিউদ্দিন জানান, দোহাজারী পৌরসভার জন্ম ও মৃত্যু নিবন্ধন সার্ভার হ্যাক করে ভুয়া জন্ম নিবন্ধন করার বিষয়ে পৌর নির্বাহী কর্মকর্তা মো. মহসিন বাদী হয়ে সাইবার ট্রাইবুনাল আদালতে একটি মামলা দায়ের করেছেন। মামলায় ৩৩৬টি ভুয়া জন্ম নিবন্ধন করার কথা বলা হয়েছে। গতকাল সোমবার আদালতের আদেশের কপি আমরা হাতে পেয়েছি। এ ঘটনায় জড়িতদের আইনের আওতায় আনতে কাজ চলছে।

 

এর আগে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের আইডি হ্যাক করে জন্ম নিবন্ধন সনদ জালিয়াতির অভিযোগে একটি চক্রের সাত সদস্যকে গ্রেপ্তার করেছে করেছে পুলিশ। নগরীর পাঁচটি ওয়ার্ডে জালিয়াতির মাধ্যমে জন্ম নিবন্ধন সনদ ইস্যুর ব্যাপারে প্রাথমিকভাবে নিশ্চিত হয়েছে কর্পোরেশন। নগরীর পাঁচটি ওয়ার্ডে ৫৪৭টি জন্ম সনদ জালিয়াতির মাধ্যমে সার্ভারে আপলোডের তথ্য গত ২৩ জানুয়ারি পুলিশকে জানিয়েছিল চট্টগ্রাম সিটি কর্পোরেশন। এরপর এই জালিয়াতি উদঘাটনে মাঠে নামে নগর পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট। পরদিন (২৪ জানুয়ারি) রাতেই গ্রেপ্তার করা হয় চারজনকে।

 

পরবর্তীতে গ্রেপ্তার করা হয় আরো তিনজনকে। সাতজনকে গ্রেপ্তারের পর নগর পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের উপ-কমিশনার ডা. মনজুর মোরশেদ জানিয়েছেন, আটকরা একই চক্রের সদস্য। তারাই এই প্রক্রিয়ায় আন্তত পাঁচ হাজার জন্ম সনদের তথ্য সার্ভারে আপলোড করেছে। এর বাইরে থাকা একাধিক চক্রের মাধ্যমে আর কত জন্মসনদ এভাবে তৈরি হয়েছে সেই হিসাব এখনও করা যায়নি। এই ব্যাপারে অনুসন্ধান চলছে।

 

চলতি বছরের ৮ জানুয়ারি সিটি কর্পোরেশনের দক্ষিণ মধ্যম হালিশহর ওয়ার্ড অফিসের সার্ভার থেকে ৪০টি জন্মসনদ ইস্যুর মাধ্যমে জালিয়াতি শুরু করে চক্রটি। এরপর ধাপে ধাপে দক্ষিণ কাট্টলি ওয়ার্ড, আন্দরকিল্লা, পাহাড়তলী এবং উত্তর পতেঙ্গা ওয়ার্ডের সার্ভারে ঢুকে ১৫ দিনে মোট ৫৪৭টি জন্মনিবন্ধন সনদ জালিয়াতির মাধ্যমে ইস্যু করা হয়।

 

এর আগে ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে সার্ভার আপগ্রেডেশনের সময় জালিয়াতির মাধ্যমে তিনটি ওয়ার্ড থেকে ১৮টি জন্মনিবন্ধন সনদ ইস্যু শনাক্ত করা হয়েছিল। সে সময় আলাদা তিনটি মামলাও করেছিল সংশ্লিষ্ট ওয়ার্ড অফিসগুলো। সেই সব মামলা এখনও তদন্তাধীন।

 

 

পূর্বকোণ/জেইউ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট