চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

কক্সবাজারে ইয়াবা পাচার মামলায় সাত রোহিঙ্গার যাবজ্জীবন

কক্সবাজার সংবাদদাতা

১২ ফেব্রুয়ারি, ২০২৩ | ৯:০১ অপরাহ্ণ

কক্সবাজারে ইয়াবা পাচার মামলায় মিয়ানমারের সাত নাগরিককে যাবজ্জীবন কারাদণ্ড ও প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানার আদেশ দিয়েছেন আদালত। এ সময় জরিমানা অনাদায়ে প্রত্যেক আসামিকে আরও ছয় মাস করে কারাদণ্ডের আদেশ দেয়া হয়।

 

রবিবার (১২ ফেব্রুয়ারি) বেলা ৩টায় কক্সবাজার জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাঈলের আদালত এ রায় দেন বলে জানান রাষ্ট্রপক্ষের আইনজীবী (পিপি) ফরিদুল আলম।

সাজাপ্রাপ্তরা হলেন- বেলাল হোসেন, ইয়ার মোহাম্মদ, জয়নাল হোসেন, জাকির হোসেন, মঞ্জুর আলম, আব্দুর রহমান ও মো. জাকির হোসেন। তারা সবাই রোহিঙ্গা নাগরিক। তারা মিয়ানমারের রাখাইন রাজ্যের আকিয়াব জেলার বিভিন্ন এলাকার বাসিন্দা।

 

মামলার নথির বরাতে ফরিদুল আলম বলেন, গত ২০২০ সালের ১ ডিসেম্বর মধ্যরাতে বঙ্গোপসাগরে টেকনাফ উপজেলার শাহপরী দ্বীপের উপকূলবর্তী গভীর সাগরপথে নৌযানযোগে মিয়ানমার থেকে মাদকের বড় একটি চালান পাচারের খবরে কোস্টগার্ডের একটি দল অভিযান চালায়। একপর্যায়ে শাহপরীর দ্বীপ থেকে অন্তত ৭ থেকে ৮ নটিক্যাল মাইল দূরবর্তী সাগরে সন্দেহজনক একটি মাছ ধরার ট্রলার দেখতে পেয়ে কোস্টগার্ড সদস্যরা থামার জন্য নির্দেশ দেন। এতে কোস্টগার্ড সদস্যদের উপস্থিতি টের পেয়ে ট্রলারে থাকা লোকজন পালানোর চেষ্টা চালান। পরে ধাওয়া দিয়ে ট্রলার থামিয়ে ওই সাতজনকে আটক করা হয়। এ সময় ট্রলারটি তল্লাশি করে পাওয়া যায় ২ লাখ ৮০ হাজার টাকা মূল্যমানের ইয়াবা।

এ ঘটনায় পরদিন কোস্টগার্ড টেকনাফ স্টেশনের সদস্য এম. এ. ইসলাম আটকদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে টেকনাফ থানায় মামলা করেন।

 

পরে ২০২১ সালের ২৭ অক্টোবর মামলার তদন্তকারী কর্মকর্তা আদালতে অভিযোগপত্র জমা দেন। এরপর গত বছর ২৫ ফেব্রুয়ারি আদালত আসামিদের বিরুদ্ধে বিচার শুরুর (চার্জগঠন) আদেশ দেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী ফরিদুল বলেন, মামলার সার্বিক বিচারিক প্রক্রিয়া শেষে রবিবার বিকালে আদালতের বিচারক রায় ঘোষণা করেন। এতে সাক্ষ্যপ্রমাণের ভিত্তিতে আসামিদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় বিচারক মামলার সাত আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড এবং প্রত্যেককে ৫০ হাজার টাকা করে অর্থদণ্ড দিয়েছেন। রায় ঘোষণার সময় সব আসামি আদালতে উপস্থিত ছিলেন বলে জানান তিনি।

 

পূর্বকোণ/আরফাতুল/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট