চট্টগ্রাম মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

স্মার্ট বাংলাদেশের পাইলট প্রকল্প ব্যক্তি অর্থায়নে

চন্দনাইশে বিনামূল্যে বিশুদ্ধ পানি সরবরাহের উদ্যোগ

মো. দেলোয়ার হোসেন, চন্দনাইশ

৮ ফেব্রুয়ারি, ২০২৩ | ৬:৫৪ অপরাহ্ণ

চন্দনাইশে প্রথমবারের মতো বিশুদ্ধ পানি সরবরাহের লক্ষ্যে ৭০ লক্ষ টাকা ব্যয়ে স্থাপন করা হচ্ছে পানি বিশুদ্ধকরণ প্রকল্প।

স্মার্ট বাংলাদেশের পাইলট প্রকল্প হিসেবে নিজস্ব অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়ন করছেন সাবেক সংসদ সদস্য ও বিজিসি ট্রাস্টের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আবছার উদ্দিন আহমদের ছেলে ব্যারিস্টার ইমতিয়াজ উদ্দিন আহমেদ আসিফ।

সরেজমিনে ৫ ফেব্রুয়ারি দেখা যায়, চন্দনাইশ উপজেলার উত্তর বরকলে আমজাদ হোসেনের বাড়ির আঙ্গিনায় ইন্ডাস্ট্রিয়াল টিন দিয়ে এক শতক জমির উপর একটি ঘর নির্মাণ করা হয়। ঘরের মধ্যে চায়না থেকে আমদানিকৃত পানি বিশুদ্ধকরণ প্লান্টটি স্থাপন করা হয়। প্রকৌশলী আমজাদ হোসেন বলেছেন, এ মেশিনটি চায়না থেকে এনে ব্যারিস্টার আসিফ উত্তর বরকলে প্রথম স্থাপন করেছেন। এখানে প্রতি ঘণ্টায় ২ হাজার লিটার পানি বিশুদ্ধকরণ করা সম্ভব হবে। বিশুদ্ধ করা পানি এলাকার মানুষ বিনামূল্যে পান এবং ব্যবহার করতে পারবে।

 

পানি বিশুদ্ধ করার জন্য পার্শ্ববর্তী খালের সাথে ২ লাইনের পাইপ স্থাপন করা হবে। একটি পাইপ দিয়ে খাল থেকে পানি এনে বিশুদ্ধকরণ কাজ শেষে বর্জ্য পানি পুনরায় অপর পাইপ দিয়ে খালে চলে যাবে। এতে পার্শ্ববর্তী জমির উর্বরতা নষ্ট হবে না।

প্রকল্প স্থাপনকারী উদ্যোক্তা ব্যারিস্টার আসিফ বলেছেন, দক্ষিণ চট্টগ্রামে প্রথম এ প্রকল্পটি স্মার্ট বাংলাদেশের পাইলট প্রকল্প হিসেবে স্থাপন করছি। এটা সফল হলে চন্দনাইশের মানুষ বিশুদ্ধ পানি পান করার পাশাপাশি অনায়াসে বিনামূল্যে ব্যবহার করতে পারবে। তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশের পাইলট প্রকল্প হিসেবে এ প্রকল্পটি বেছে নিয়েছি।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট