চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

হাটহাজারীতে শহীদ মিনার নির্মাণে বাধা, প্রতিবাদে মানববন্ধন

হাটহাজারী সংবাদদাতা

৩ ফেব্রুয়ারি, ২০২৩ | ১:০২ অপরাহ্ণ

হাটহাজারীর চিকনদণ্ডী খন্দকিয়া ছমদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার ও সরকারি বরাদ্দকৃত মিনি শিশুপার্ক নির্মাণে বাধা প্রদান ও চাঁদাদাবি করার প্রতিবাদে মানববন্ধন হয়েছে। গতকাল (২ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২টায় স্কুলের ছাত্র-ছাত্রী, অভিভাবক ও স্থানীয় এলাকাবাসীর উদ্যোগে স্কুল মাঠে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে লিখিত বক্তব্যে বিদ্যালয়ের সভাপতি এসএম শওকত ওসমান বলেন, ‘চট্টগ্রাম জেলা পরিষদ থেকে শহীদ মিনার ও মিনি শিশুপার্ক নির্মাণের জন্য তিন লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়। বরাদ্দ পাওয়ার পর কমিটি, অভিভাবক ও সচেতন নাগরিকের সিদ্ধান্ত অনুযায়ী স্কুল মাঠের পূর্বপাশে ভুলবশত বিএস জরিপে ইউনিয়ন পরিষদের নামে হওয়া জায়গার উপর নির্মাণের সিদ্ধান্ত নেয় বিদ্যালয় কর্তৃপক্ষ।’

এ উপলক্ষে গত ২৮ ডিসেম্বর স্থানীয় চেয়ারম্যান বরাবরে জায়গাটিতে শহীদ মিনার ও শিশুপার্ক করার জন্য আবেদন করা হয়। এরই ধারাবাহিকতায় বিদ্যালয়ের সভাপতি অনুমতির জন্য চেয়ারম্যানের সাথে যোগাযোগ করলে তিনি টালবাহানা করেন। ১৩ জানুয়ারি বিদ্যালয়ের সভাপতি চেয়ারম্যানের কাছে পুনরায় গেলে চেয়ারম্যান ৫ লাখ টাকা দাবি করেন। ১৫ জানুয়ারি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা চেয়ারম্যানের বরাবরে এ ব্যাপারে একটি আবেদন করেন বিদ্যালয়ের সভাপতি। ২৩ জানুয়ারি পুনরায় চেয়ারম্যানের কাছে গেলে চেয়ারম্যান পরদিন স্কুলে আসবেন বলে জানান।

পরদিন সকালে চেয়ারম্যান বিদ্যালয়ে উপস্থিত হয়ে স্কুল কর্তৃপক্ষকে নির্মাণের অনুমতি দেন। ২৯ জানুয়ারি শ্রমিকরা কাজ শুরু করার কয়েক ঘণ্টা পর ৫/৬ জন লোক এসে কাজ করতে নিষেধ করেন। বিষয়টি জানাতে চেয়ারম্যানকে ফোন দিলে তিনি ফোন রিসিভ না করায় থানার ওসিকে ফোনে বিষয়টি জানালে তিনি পুলিশ ফোর্স পাঠান। পুলিশ দেখলে বাঁধা দিতে আসা ব্যক্তিরা পালিয়ে যায়।

এ ব্যাপারে চেয়ারম্যান হাসানুজামান বাচ্চু পূর্বকোণ অনলাইনকে বলেন, ‘স্কুল মাঠের পূর্বপাশে একটি নাল জমি রয়েছে। জমিটি বিএস মুলে ইউনিয়ন পরিষদের জায়গা। জমিটি নিয়ে আদালতে একটি মামলা রয়েছে। আদালতের রায় অনুযায়ী জমিটির মালিকানা দেওয়া হবে। স্কুল সভাপতির দেয়া বক্তব্যকে সম্পূর্ণ মিথ্যা বলে দাবি করেন তিনি।’

মানববন্ধনে বিদ্যালয়ের সভাপতি এস এম শওকত ওসমান, খন্দকিয়া চিকনদণ্ডী উচ্চ বিদ্যালয়ের সভাপতি মো. সুলতান মাসুদ, বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা খালেদা বেগম, আমান বাজার ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি নিয়ামত আলী নাহিদ, হাটহাজারী উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক মাসুদুজ্জামান সোহেল প্রমুখ।

পূর্বকোণ/ জেইউ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট