চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সন্ত্রাসী হামলার খবরে বান্দরবানের ব্যাংকগুলোতে নিরাপত্তা জোরদার

বান্দরবান সংবাদদাতা

৩১ জানুয়ারি, ২০২৩ | ১১:২৫ অপরাহ্ণ

সন্ত্রাসী হামলার আশঙ্কায় বান্দরবানের ব্যাংকগুলোতে নিরাপত্তা বাড়ানো হয়েছে। পাহাড়ে নতুন গড়ে ওঠা সশস্ত্র সংগঠন কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) ব্যাংকে হামলা চালাতে পারে এমন খবরে এই নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

এদিকে সোমবার রাতে শহরের ব্যাংকগুলোতে হঠাৎ করে নিরাপত্তা ব্যবস্থা বাড়ানো হয়। একই সাথে উপজেলাগুলোর সোনালী ব্যাংকসহ অন্যান্য ব্যাংকগুলোতেও নিরাপত্তা বাড়ানো হয়। রাত দুটার দিকে জেলা শহরের ব্যাংকগুলোতে সেনাবাহিনী ও পুলিশের টহল জোরদার করা হয়।

বান্দরবান সোনালী ব্যাংকের ব্যবস্থাপক মো. রফিকুল ইসলাম জানিয়েছেন, ব্যাংকগুলোতে সন্ত্রাসী হামলা হতে পারে এমন খবরে শনিবার রাতে ব্যাংক ভবন ও এটিএম বুথে নিরাপত্তা বাড়ানো হয়। এছাড়া আগের চাইতেও ব্যাংকগুলোতে নিরাপত্তা বাড়ানো হয়েছে বলে তিনি জানান।

রুমা উপজেলার সোনালী ব্যাংকের ব্যবস্থাপক মো. নিজাম উদ্দিন জানিয়েছেন, গত দুদিন থেকে উপজেলার ব্যাংকগুলোতে নিরাপত্তা বাড়ানো হয়েছে। ব্যাংকগুলোতে সতর্কভাবে লেনদেন করা হচ্ছে।
স্থানীয়রা জানিয়েছেন, সোমবার গভীর রাতে হঠাৎ করেই শহরে সেনাবাহিনী এবং পুলিশের টহল বাড়ানো হয়। এছাড়া ব্যাংক ও এটিএম বুথগুলো ঘেরাও করে রাখা হয়।

বান্দরবানের পুলিশ সুপার তারিকুল ইসলাম জানিয়েছেন, কুকিচিন ন্যাশনাল ফ্রন্ট সাম্প্রতিক সময়ে টানা অভিযানের কারণে সংকটে পড়ায় তারা যে কোন সময় ব্যাংকগুলোতে হামলা করতে পারে এমন খবরে ব্যাংকগুলোতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। জেলা শহর এবং উপজেলাগুলোতে সিসি ক্যামেরায় নজরদারি সহ পুলিশের টহল ব্যবস্থা আগের চাইতে বাড়ানো হয়েছে বলে তিনি জানান।

প্রসঙ্গত, গত শনিবার বান্দরবানের রুমা উপজেলার টেবিল পাহাড় এলাকায় সেনাবাহিনীর সাথে কুকিচিন ন্যাশনাল ফ্রন্ট এর মধ্যে সংঘর্ষে বেনেট থাং ম্রো নামের এক কেএনএফ সদস‍্য নিহত হয়। সোমবার ময়নাতদন্ত শেষে পরিবারের কাছে তার লাশ হস্তান্তর করা হয়। এ ঘটনায় আতঙ্কে মুন্নুয়াম হ্যাপিহিল, বাসত্লাং, মুনওয়াম, মুয়ালপি, সানাক্র, ক্যকতাইং পাড়াসহ কয়েকটি পাড়ার শতাধিক লোকজন রুমা উপজেলা সদরে এসে আশ্রয় নিয়েছে। তারা এখনো আতঙ্কে এলাকায় ফিরে যায়নি।

খোঁজ নিয়ে জানা গেছে, ২০২০ সালে বম সম্প্রদায়ের কিছু বিপথগামী যুবক কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট বা কেএনএফ নামে একটি সশস্ত্রসংগঠন গড়ে তুলে। এটি বম পার্টি নামেও স্থানীয়ভাবে পরিচিত। তারা নিজেদের পার্বত্য চট্টগ্রামের বম লুসাই খুমি ম্রোসহ ৬টি অনগ্রসর জনজাতিগুলোর ‘প্রতিনিধিত্বকারী’ হিসেবে তুলে ধরে। এই পাহাড়ি সংগঠনটির সাথে নতুন গড়ে ওঠা জঙ্গিসংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার যোগসূত্র পাওয়ার পর পাহাড়ে সেনাবাহিনী এবং র‍্যাবের সাঁড়াশি অভিযান চলছে।

 

পূর্বকোণ/মিনার/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট