চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০২ ফেব্রুয়ারী, ২০২৩

১৫ জানুয়ারি, ২০২৩ | ৭:১৩ অপরাহ্ণ

মহেশখালী প্রতিনিধি

শত শত বাইন গাছ কাটার অভিযোগ

প্যারাবন সাবাড়ে মৎস্য ঘের!

চট্টগ্রাম উপকূলীয় বন বিভাগের মহেশখালীর গোরকঘাটা রেঞ্জের ঝাপুয়া বিটের আওতাধীন রয়েছে হোয়ানকের কালাগাজী পাড়ার বগাচতর ঘোনা। এর লাগোয়া সরকারি প্যারাবনের শত শত বাইন গাছ কেটে জোটবদ্ধ হয়ে চিংড়ি ঘের নির্মাণের প্রতিযোগিতায় নেমেছে রাজনৈতিক দলের নেতা ও জনপ্রতিনিধিরা।

জানা যায়, কয়েক সপ্তাহ ধরে হোয়ানকের কালাগাজী পাড়ায় বন বিভাগের লোকজনকে ম্যানেজ করে বগাচতর ঘোনা লাগোয়া সরকারি প্যারাবনের শত শত বাইন গাছ কেটে স্কেভেটর দিয়ে প্রায় ৩০০ একর জায়গা দখল করে চিংড়ি ঘের নির্মাণে কাজ করে আসছে ওই সিন্ডিকেট। স্থানীয়রা জানান, নাজেম উদ্দিন নাজু, মতিন, শাহাবুদ্দিন, কুতুবদিয়ার এরশাদ, কালারমারছড়ার এক জনপ্রতিনিধিসহ বেশ কয়েকজন স্থানীয় প্রভাবশালী মিলেমিশে প্রতিদিন ৪টি এস্কেভেটর দিয়ে শত শত গাছ কেটে চিংড়ি ঘের নির্মাণ অব্যাহত রেখেছে।

 

বন বিভাগের লোকজন মাঝে মাঝে উক্ত জায়গায় অভিযান চালিয়ে চিংড়ি ঘের করার জন্য তৈরি বাঁধ কেটে দিলেও সরকারি প্যারাবন রক্ষায় কার্যকর কোন ব্যবস্থা না নেয়ায় বন বিভাগের কর্মকর্তাদের নিয়ে নানা প্রশ্ন দেখা দিয়েছে।

শত শত শ্রমিক কাজে লাগিয়ে স্কেভেটর দিয়ে প্যারাবন কেটে চিংড়ি ঘের নির্মাণকাজ অব্যাহত রাখার বিষয়ে জানতে চাইলে নাজু কোম্পানি প্যারাবন কেটে চিংড়ি ঘের নির্মাণের বিষয়টি অস্বীকার করেন।

 

ঝাপুয়া বিট কর্মকর্তা মাহাবুব জানান, কয়েকদিন আগে কালাগাজী পাড়ায় বগাচতরের লাগোয়া সরকারি প্যারাবনের বেশ কিছু গাছ কেটে চিংড়ি ঘের করার জন্য বাঁধ দেওয়া হয়েছে। তা আমরা কেটে দিয়েছি। প্রাথমিকভাবে স্থানীয় নাজু, শাহাবুদ্দিনসহ কুতুবদিয়ার বাসিন্দা এরশাদের নেতৃত্বে প্যারাবনের গাছ কাটার তথ্য পেয়েছি। আমরা আবারও অভিযান পরিচালনা করব। তাদের বিরুদ্ধে মামলার প্রস্তুতি নেওয়া হচ্ছে।

মহেশখালী উপজেলার পরিবেশ আন্দোলন (বাপা)’র সাধারণ সম্পাদক আবু বক্কর ছিদ্দিক হোয়ানকের কালাগাজী পাড়ায় সরকারি প্যারাবন কেটে পরিবেশ ধ্বংসকারী চিহ্নিত ভূমিদস্যু ও পরিবেশ ধ্বংসকারীদের আইনের আওতায় আনার দাবি জানান। গোরকঘাটা রেঞ্জ কর্মকর্তা আনিসুর রহমান পূর্বকোণকে জানান, উক্ত জায়গায় বন বিভাগের লোকজন অভিযান পরিচালনা করে তাদের চিংড়ি ঘের নির্মাণকাজ বন্ধ করে দেওয়া হয়েছে এবং জড়িতদের বিরুদ্ধে মামলার প্রস্তুতি নেওয়া হচ্ছে।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট