চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০২ ফেব্রুয়ারী, ২০২৩

১৩ জানুয়ারি, ২০২৩ | ১২:৪৬ অপরাহ্ণ

নিজস্ব সংবাদদাতা, পটিয়া

পটিয়ায় ১০০ একর জমির চাষাবাদ হুমকির মুখে !

পটিয়ার কুসুমপুরা ইউনিয়নের পূর্ব থানা মহিরা পূর্ব বিল এলাকায় সড়কের পাশে কৃষকদের কৃষি পণ্য সরবরাহের জন্য চলাচলের একমাত্র রাস্তায় বাউন্ডারি দেওয়াল নির্মাণের অভিযোগ পাওয়া গেছে। এ নিয়ে কুসুমপুরা ইউপি চেয়ারম্যান বরাবরে গ্রাম আদালতে লিখিত অভিযোগ দায়ের করছেন স্থানীয় কৃষকরা।

 

অভিযোগ সূত্রে জানা গেছে, উপজেলার কুসুমপুরা পূর্ব থানা মহিরা পূর্ব বিল এলাকায় মূলসড়কের পাশে বিভিন্ন স্থাপনা ও বসতবাড়ি গড়ে উঠেছে। পূর্ব বিলের কৃষকদের উৎপাদিত ফসল ও বিভিন্ন কৃষি পণ্য সরবরাহের একমাত্র পথে ইতিমধ্যে বাউন্ডারি ওয়াল নির্মাণ করে দেওয়ায় প্রায় ১০০ একর জমির চাষাবাদ হুমকির মুখে পড়েছে। এমতাবস্থায় কৃষকদের স্বার্থে কৃষি পণ্য সরবরাহের একমাত্র পথ উন্মুক্ত রাখার দাবি জানানো হয়।

 

এ বিষয়ে কৃষক কালু মিয়া জানান, আমাদের জমিতে উৎপাদিত ফসল আমরা এ পথ দিয়ে ঘরে তুলি। বিল থেকে ফসল ঘরে নিতে এই পথ ছাড়া বিকল্প কোন পথ নেই। কিন্তু ইতিমধ্যে এ পথ বাউন্ডারি ওয়াল নির্মাণ করে বন্ধ করে দেওয়া হচ্ছে।

 

কৃষক জামাল ও হাফেজ জানান, এ পথে বাউন্ডারি ওয়াল নির্মাণ করা হলে কৃষকরা জমিতে যেতে পারবে না। এর ফলে প্রায় ১০০ একর জমির চাষাবাদ বন্ধ হয়ে যাবে। এ পথ উন্মুক্ত রাখতে আমরা স্থানীয় ইউপি চেয়ারম্যান ও উপজেলা কৃষি কর্মকর্তার হস্তক্ষেপ কামনা করছি।

 

এ বিষয়ে কুসুমপুরা ইউপি চেয়ারম্যান জাকারিয়া ডালিম বলেন, কৃষকরা গ্রাম আদালতে একটি লিখিত অভিযোগ দিয়েছেন। আমি স্থানীয় ইউপি সদস্য হাজি মো. খোরশেদকে ওই স্থান পরিদর্শনে পাঠিয়েছি। বিষয়টিকে আমরা গুরুত্ব দিয়ে সমাধানের চেষ্টা করছি।

 

 

পূর্বকোণ/আরএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট