চট্টগ্রাম মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী, ২০২৩

সর্বশেষ:

২৯ ডিসেম্বর, ২০২২ | ১০:৫২ অপরাহ্ণ

কক্সবাজার সংবাদদাতা

শুক্রবার কক্সবাজারে শুরু হচ্ছে আন্তর্জাতিক কবিতা মেলা

কক্সবাজারে ৩ দিনব্যাপী দরিয়ানগর আন্তর্জাতিক কবিতা মেলা-২২ শুক্রবার (৩০ ডিসেম্বর) থেকে শুরু হচ্ছে। প্রতিবারের মতো ‘মানবিক সৌন্দর্যের জন্য কবিতা’ প্রতিপাদ্যে এবারের শ্লোগান নির্ধারণ করা হয়েছে ‘শান্তির পৃথিবীর চাই, শুদ্ধাচারি স্বদেশ চাই’।

এবারের আয়োজনের বিস্তারিত বিষয়ে বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সন্ধ্যায় কক্সবাজার প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেন দরিয়ানগর আন্তর্জাতিক কবিতা মেলা বাস্তবায়ন কমিটি।

সংবাদ সম্মেলনে কমিটির আহ্বায়ক ও সম্মিলিত সাংস্কৃতিক জোট কক্সবাজারের সাধারণ সম্পাদক মো. নজিবুল ইসলাম জানান, বিশ্বব্যাপী একটি শান্তির বার্তা প্রেরণের জন্য এবারের আন্তর্জাতিক কবিতা মেলা। মেলায় বিশ্বের বিভিন্ন রাষ্ট্রের ৪০ জন কবি স্বশরীরে এবং অনলাইনে আরো ২৭ জন কবি অংশ নিবেন। এর বাইরে বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে আরও দেড় শতাধিক কবি অংশ নিবেন। শুক্রবার (৩০ ডিসেম্বর) সকাল ৮ টায় কক্সবাজার কেন্দ্রীয় শহিদ মিনারে ঘোষণা পাঠের মধ্যদিয়ে শুরু হবে এ মেলা। মেলার প্রথম দিন কবিতার সাম্পান যাত্রা হয়ে মহেশখালীর আদিনাথ প্রাঙ্গনে দুপুর পর্যন্ত অনুষ্ঠান মালা রয়েছে। এরপর বিকালে কক্সবাজার শহরের পাবলিক লাইব্রেরির শহিদ সুভাষ হলে রয়েছে নানা অনুষ্ঠান মালা। এরপরের দিন শনিবার ও রবিবার দুইদিনব্যাপী রয়েছে অন্যান্য অনুষ্ঠানও।

তিনি জানান, কবিতা পাঠ, শান্তির প্রার্থনা, শান্তির সাম্পান ভাসান, আবৃত্তি, নাটক, গান, ফানুস উত্তোলনসহ নানা কর্মসূচি ঘিরে আন্তর্জাতিক মেলার ৩ দিন গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ অনুষ্ঠানে অতিথি হিসেবে থাকবেন। ইতিমধ্যে অনুষ্ঠানে অংশ নিতে বাংলা একাডেমির মহাপরিচালক জাতিসত্তার কবি মুহম্মদ নূরুল হুদার নেতৃত্বে অতিথি কবিরা কক্সবাজারের উদ্দেশ্যে যাত্রা দিয়েছেন। এ আয়োজনের মধ্যদিয়ে সমুদ্র শহরের বিশ্ব পরিচিতির পাশাপাশি শান্তির নতুন বার্তা প্রেরণ করা হবে।

বাস্তবায়ন কমিটির সদস্য সচিব নুপা আলম এর সঞ্চালনায় সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন, বাংলাদেশ রাইটার্স ক্লাবের সাধারণ সম্পাদক কবি দিলওয়ার চৌধুরী, বাস্তবায়ন কমিটির যুগ্ম আহ্বায়ক কবি আসিফ নূর, আলম তৌহিদ, সদস্য অন্তিক চক্রবর্তী, নিধু ঋষি ও দীপক শর্মা দীপু।

পূর্বকোণ/আরাফাত/মামুন/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট