চট্টগ্রাম মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী, ২০২৩

১৯ ডিসেম্বর, ২০২২ | ১০:৫৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

মহেশখালীর শতবর্ষী পুকুর ভরাট রোধে ব্যবস্থা নেয়ার আবেদন নিষ্পত্তির নির্দেশ

কক্সবাজারের মহেশখালীর হোয়ানক ইউনিয়নের শতবর্ষী পুকুর ভরাট ও পুকুরপাড়ের রাস্তা কাটা রোধে ব্যবস্থা নিতে জেলা প্রশাসকের কাছে করা আবেদনটি ৩০ দিনের মধ্যে নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। কক্সবাজারের জেলা প্রশাসকের (ডিসি) প্রতি এ নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার (১৯ ডিসেম্বর) এক রিটের শুনানি নিয়ে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি বিশ্বজিৎ দেবনাথের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে গত ১৬ নভেম্বর স্থানীয় বাসিন্দা মো. মোস্তাফিজুর রহমানসহ তিন ব্যক্তি শূন্য দশমিক ৬২ একর জমিতে স্থিত পুকুর ও রাস্তা কাটা রোধে ব্যবস্থা নিতে কক্সবাজারের ডিসি বরাবর একটি আবেদন করেন। এতে ফল না পেয়ে চলতি মাসে মোস্তাফিজুর রহমান রিটটি করেন।

আদালতে রিটের পক্ষে আইনজীবী মোহাম্মদ রেজাউল করিম শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

পরে আইনজীবী মোহাম্মদ রেজাউল করিম বলেন, মহেশখালীর হোয়ানক ইউনিয়নের শতবর্ষী পুরোনো পুকুরটি এলাকাবাসী দীর্ঘদিন ধরে ব্যবহার করে আসছেন। তবে সম্প্রতি কিছু ব্যক্তি পুকুরটি ভরাট করে স্থাপনা নির্মাণের উদ্যোগ নেন।

মহেশখালী একটি পর্যটন এলাকা। শতবর্ষী দর্শনীয় এ পুকুর যাতে কেউ ভরাট না করতে পারেন, সে জন্য জেলা প্রশাসকের কাছে আবেদন করা হয়। তারপরও দৃশ্যমান কোনো পদক্ষেপ না দেখে রিটটি করা হলে হাইকোর্ট ওই আদেশ দেন।

 

পূর্বকোণ/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট