চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

দোহাজারী-কক্সবাজার রেললাইন চালু আগামী বছরের জুনেই

নিজস্ব প্রতিবেদক

৯ ডিসেম্বর, ২০২২ | ১২:১৯ অপরাহ্ণ

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, আগামী জুনের মধ্যে দোহাজারী-কক্সবাজার রেললাইন চালু হবে। তখন সারাদেশ থেকে ট্রেন সরাসরি কক্সবাজারে যাবে। গতকাল বৃহস্পতিবার দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ প্রকল্প পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

 

রেলমন্ত্রী বলেন, ট্রেনে চড়ে কক্সবাজার ভ্রমণ একসময় স্বপ্ন ছিল, এখন বাস্তবায়নের পথে। কক্সবাজারবাসী যেমন অপেক্ষায় আছে, তেমনি সারা দেশের মানুষ ট্রেনে করে পর্যটন নগরী কক্সবাজার আসার জন্য অপেক্ষায় আছে। আমরা আশা করছি- নির্ধারিত সময় আগামী বছরের জুনের মধ্যে কাজ সম্পন্ন হবে।

 

প্রকল্প কাজের অগ্রগতি নিয়ে নূরুল ইসলাম সুজন বলেন, দোহাজারী-কক্সবাজার রেললাইন নির্মাণ প্রকল্পের কাজ প্রায় ৮০ শতাংশ সম্পন্ন হয়েছে। ইতোমধ্যে ৬০ কিলোমিটার রেললাইন বসানোর কাজ সম্পন্ন হয়েছে। বাকি অংশেও রেললাইন বসানোর কাজ নির্দিষ্ট সময়ে শেষ হবে। রেলমন্ত্রী বলেন, কক্সবাজারে চলাচলের জন্য ট্যুরিস্ট কোচের আদলে উন্নতমানের কোচ দিয়ে ট্রেন পরিচালনা করা হবে। এজন্য নতুন প্রকল্প নেওয়া হয়েছে।

 

এই প্রকল্পের আওতায় ৫৪টি কোচ কেনা হবে, যেগুলোর জানালা সু-প্রশস্ত। এতে মানুষ অনায়াসে প্রাকৃতিক দৃশ্য দেখার সুযোগ পাবে। এর আগে রেলমন্ত্রী কক্সবাজারে নির্মাণাধীন আইকনিক স্টেশন বিল্ডিংয়ের বিভিন্ন তলা ঘুরে দেখেন। এ সময় প্রকল্প কর্মকর্তারা আগামী এপ্রিল মাসের মধ্যে স্টেশন বিল্ডিংয়ের নির্মাণ কাজ সম্পন্ন হয়ে যাবে বলে মন্ত্রীকে জানান।

 

মন্ত্রী পরে পরিদর্শন কারে (গাড়ি) প্রায় ৩০ কিলোমিটার নতুন লাইন পরিদর্শন করেন। দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত ১০০ কিলোমিটার দীর্ঘ সিঙ্গেল লাইন ডুয়েল গেজ রেলপথ নির্মিত হচ্ছে। পুরো প্রকল্পে ৩৯টি মেজর ব্রিজ এবং ২৪২টি কালভার্ট রয়েছে। হাতি চলাচলের জন্য আন্ডারপাস ও ওভারপাস নির্মাণ করা হচ্ছে। এই রেললাইন নির্মাণ প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ১৮ হাজার ৩৪ কোটি টাকা।

 

পূর্বকোণ/আর

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট