চট্টগ্রাম মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪

কাল কর্ণফুলী উপজেলা আ.লীগের সম্মেলন, নৌকার আদলে তৈরি সভামঞ্চ

কর্ণফুলী সংবাদদাতা

৮ ডিসেম্বর, ২০২২ | ১০:১২ অপরাহ্ণ

চট্টগ্রামের কর্ণফুলী উপজেলায় প্রথমবারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন। সম্মেলন ঘিরে নেতা-কর্মীদের মধ্যে বিরাজ করছে উৎসবের আমেজ। সম্মেলন উপলক্ষে উপজেলার বিভিন্ন স্থানে নেতা-কর্মীরা তোরণ নির্মাণ করেছেন। উপজেলার মইজ্জারটেক থেকে সম্মেলনস্থল বড়উঠান ইউনিয়নের ফকিরনীর হাট এলাকা পর্যন্ত সড়ক সাজানো হয়েছে বর্ণিল সাজে। রং-বেরঙের পতাকা ও ব্যানার-ফেস্টুনে ছেয়ে গেছে পুরো এলাকা। বাংলাদেশ আওয়ামী লীগের নির্বাচনী প্রতীক নৌকার আদলে তৈরি করা হয়েছে সম্মেলনের সভামঞ্চ।

জানা যায, ২০১৬ সালে কর্ণফুলী উপজেলা গঠিত হওয়ার পর এটি হচ্ছে প্রথম সম্মেলন। এই লক্ষ্যে উপজেলার বঙ্গবন্ধু টানেল সড়কে (ফকিরনীর হাট রাস্তার মাথায়) তৈরি করা হয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের নির্বাচনী প্রতীক নৌকার আদলে সভামঞ্চ।

শুক্রবার (৯ ডিসেম্বর) সকাল ১১টায় আনুষ্ঠানিকভাবে সম্মেলনের উদ্বোধন করবেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি মোসলেম উদ্দিন আহমদ এমপি। সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি।

বিশেষ অতিথি থাকবেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন, সংসদ সদস্য নজরুল ইসলাম চৌধুরী, জেলা পরিষদ চেয়ারম্যান এটিএম পেয়ারু ইসলাম চৌধুরী। প্রধান বক্তা থাকবেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান।

সম্মেলনকে সামনে রেখে বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) বিকেলে সম্মেলনস্থল পরিদর্শন করেছেন ভূমিমন্ত্রীর একান্ত সহকারী সচিব রিদুওয়ানুল করিম চৌধুরী সায়েম।

এদিকে, সম্মেলনের মাধ্যমে নেতৃত্বে কারা আসছেন তা নিয়ে গত কয়েক দিন ধরে স্থানীয় জনসাধরণ ও নেতা-কর্মীদের মধ্যে চলছে নানা জল্পনা-কল্পনা। উপজেলা আওয়ামী লীগের সভাপতি পদে বর্তমান সভাপতি ও উপজেলা চেয়ারম্যান ফারুক চৌধুরী বহাল থাকবেন এবং সাধারণ সম্পাদক পদে নতুন মুখ আসবে বলে নেতাকর্মীদের মাঝে গুঞ্জন শোনা যাচ্ছে। ভূমিমন্ত্রীর নির্বাচনী এলাকা হওয়ায় নেতৃত্ব নির্বাচনে তাঁর মতামত প্রাধান্য পাবে। তাই শেষ মূহুর্তে তাঁর মন জয়ে চেষ্টা চালিয়ে যাচ্ছেন পদপ্রত্যাশীরা। সামাজিক যোগাযোগ মাধ্যমও সরগরম করে তুলেছেন সাধারণ নেতাকর্মীরা।

দলীয় সূত্র জানায়, ২০০০ সালে কর্ণফুলী থানা গঠিত হওয়ার পর ২০০৯ সালে সর্ব প্রথম সম্মেলনের মাধ্যমে ‘কর্ণফুলী থানা আওয়ামী লীগ’ নামের সাংগঠনিক কমিটি গঠিত হয়। পাঁচ ইউনিয়নের তৃণমূল নেতা–কর্মীদের ভোটে মোহাম্মদ আলী সভাপতি ও হায়দার আলী রনিকে সাধারণ সম্পাদক নির্বাচিত হন। পরে ২০১৪ সালে সৈয়দ জামাল আহমেদকে সভাপতি এবং হায়দার আলী রনিকে সাধারণ সম্পাদক করে উপজেলা আওয়ামী লীগের অ্যাডহক কমিটি ঘোষণা করা হয়। এরপর কর্ণফুলী উপজেলা গঠিত হওয়ার পর সর্বশেষ ২০১৮ সালে ফারুক চৌধুরীকে সভাপতি ও হায়দার আলী রণিকে সাধারণ সম্পাদক করে ৭১ সদস্যবিশিষ্ট উপজেলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়।

এদিকে, সম্মেলনের সার্বিক প্রস্তুতি নিয়ে বৃহস্পতিবার বিকালে উপজেলার ফকিরনীর হাট এলাকার সম্মেলনস্থলে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেছেন উপজেলা আওয়ামী লীগ ও সম্মেলন প্রস্তুতি কমিটি।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান ফারুক চৌধুরী, সাধারণ সম্পাদক হায়দার আলী রনি, জেলা আওয়ামী লীগের সদস্য সিদ্দিক আহমদ, দক্ষিণ জেলা যুবলীগের সভাপতি দিদারুল ইসলাম চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এস এম হোসাইন, সেলিম উল্লাহ খান, যুগ্ম সম্পাদক নাজিম উদ্দিন হায়দার, উপজেলা যুবলীগের সভাপতি সোলায়মান তালুকদার চেয়ারম্যান, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মেজবাহ উদ্দিন খান, আবদুল মান্নান খান, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি শাহেদুর রহমান শাহেদ, সম্পাদক মন্ডলীর সদস্য আবদুল হালিম, রফিক উল্লাহ, হাফেজ শাহ আলম, ইঞ্জিনিয়ার হাসমত আলী, কাজী মাসুদ, সাইফুদ্দিন টিপু, আবদুল মান্নান খান, রফিক আহমদ, সৈয়দ রুম্মান আহমদ, শেখ আহমদ, জেলা যুবলীগ সাংগঠনিক সম্পাদক আবিদ হোসেন প্রমুখ।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান ফারুক চৌধুরী বলেন, সম্মেলনের সব ধরনের প্রস্তুতি শেষ। উপজেলা গঠনের পর এটি প্রথম সম্মেলন। তাই এ সম্মেলনকে কেন্দ্র করে উপজেলা আওয়ামী লীগের সর্বস্তরের নেতাকর্মীদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে।

পূর্বকোণ/নয়ন/মামুন/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট