চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নের রোডম্যাপ চায় ৪ ছাত্রসংগঠন

নিজস্ব প্রতিবেদক

১ ডিসেম্বর, ২০২২ | ৯:১৪ অপরাহ্ণ

দিন দিন জটিল হয়ে উঠছে পার্বত্য চট্টগ্রামের শান্তিচুক্তির বাস্তবায়ন। এমন আশঙ্কা করছেন চার ছাত্রসংগঠন।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) এক বিবৃতিতে চুক্তির পূর্ণ বাস্তবায়ন দাবি করেছে সংগঠনগুলো। আর সেই সঙ্গে বাস্তবায়নের রোডম্যাপ দেয়ারও দাবি করেছে।

বিবৃতি দেয়া সংগঠনগুলো হলো- পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, বাংলাদেশ ছাত্র মৈত্রী, বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদ।

বিবৃতিতে বলা হয়, পার্বত্য চট্টগ্রাম চুক্তি স্বাক্ষরকারী আওয়ামী লীগ সরকার একনাগাড়ে ১৪ বছর ধরে রাষ্ট্রীয় ক্ষমতায় অধিষ্ঠিত থেকেও পার্বত্য চুক্তির মৌলিক বিষয়গুলো বাস্তবায়নে এগিয়ে আসেনি। তারা চুক্তি বাস্তবায়নে কোনো কার্যকর পদক্ষেপ গ্রহণ করেনি। সরকারের পক্ষ থেকে ৭২টি বিষয়ের মধ্যে ৪৮টি বাস্তবায়িত হয়েছে বলে প্রচার করা হচ্ছে, যা অসত্য এবং অপপ্রচারমাত্র। বাস্তবিক পক্ষে চুক্তির ২৫টি বিষয় বাস্তবায়িত হয়েছে মাত্র। মৌলিক বিষয়সহ এখনো চুক্তির দুই–তৃতীয়াংশ বিষয় অবাস্তবায়িত রয়ে গেছে।

পার্বত্য চট্টগ্রামের ‘উপজাতি–অধ্যুষিত অঞ্চলের’ বৈশিষ্ট্য সংরক্ষণে আইনি ও প্রশাসনিক পদক্ষেপ নেয়া হয়নি। পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ ও তিন পার্বত্য জেলা পরিষদে সাধারণ প্রশাসন, আইনশৃঙ্খলা, পুলিশ, ভূমি ও ভূমি ব্যবস্থাপনা, বন ও পরিবেশ, পর্যটন, যোগাযোগব্যবস্থার উন্নয়ন ইত্যাদিসহ রাজনৈতিক, প্রশাসনিক ও অর্থনৈতিক ক্ষমতা ও কার্যাবলি হস্তান্তর করার কথা থাকলেও তা করা হয়নি। নির্বাচনী বিধিমালা ও স্থায়ী বাসিন্দাদের নিয়ে ভোটার তালিকা করে আঞ্চলিক পরিষদ ও তিন পার্বত্য জেলা পরিষদের নির্বাচন করা হয়নি।

বিবৃতিদাতারা বলেন, পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন প্রক্রিয়াকে কেবল বন্ধই রাখা হয়নি। চুক্তি স্বাক্ষরকারী সংগঠন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি ও তার অঙ্গ সংগঠনের নেতাদের বিরুদ্ধে ক্রমাগত মিথ্যা মামলা, ধরপাকড়, হামলা ও গ্রেপ্তারের মাধ্যমে পার্বত্য চুক্তি বাস্তবায়নের আন্দোলনকে কোণঠাসা ও নস্যাৎ করার চেষ্টা অব্যাহত রেখেছে সরকার ও শাসকগোষ্ঠী।

চার সংগঠনের পক্ষ থেকে বিবৃতি দেন পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদের সভাপতি সুমন মারমা, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক দীপক শীল, বাংলাদেশ ছাত্র মৈত্রীর সভাপতি অতুলন দাশ আলো এবং বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের সভাপতি অলিক মৃ।

পূর্বকোণ/মামুন

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট