চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

টেকনাফে আত্মসমর্পণ করা ১০১ ইয়াবা কারবারির কারাদণ্ড

কক্সবাজার সংবাদদাতা

২৩ নভেম্বর, ২০২২ | ৩:৫১ অপরাহ্ণ

কক্সবাজারের টেকনাফে প্রথম দফায় আত্মসমর্পণ করা ১০১ জন মাদককারবারির বিরুদ্ধে করা পুলিশের দুটি মামলার রায় ঘোষণা করেছেন আদালত। রায়ে মাদক মামলায় প্রত্যককে দেড় বছরের কারাদণ্ড ও ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। একই সঙ্গে অস্ত্র মামলায় সবাইকে খালাস দেওয়া হয়েছে।

 

বুধবার (২৩ নভেম্বর) দুপুর ২টার দিকে কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ ইসমাইল এই রায় দেন।

 

রাষ্ট্রপক্ষের আইনজীবী (পিপি) ফরিদুল আলম এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, দুপুর ১২টা ৫০ মিনিটের দিকে বিচারক রায় পড়া শুরু করেন। রায়ে ১০১ জনকে ইয়াবা মামলায় দেড় বছরের কারাদণ্ড ও ২০ হাজার টাকা জরিমানা করা হয়। একই সঙ্গে অস্ত্র মামলায় সবাই খালাস পেয়েছেন।

 

রায় ঘোষণার সময় ১৭ জন আসামি আদালতে উপস্থিত ছিলেন। তারা হলেন- রুল হুদা, শাহ আলম, আবদুর রহমান, ফরিদ আলম, মাহবুব আলম, রশিদ আহমেদ, মোহাম্মদ তৈয়ব, জাফর আলম, মোহাম্মদ হাশেম ওরফে আংকু, আবু তৈয়ব, আলী নেওয়াজ, মোহাম্মদ আইয়ুব, কামাল হোসেন, নুরুল বশর ওরফে কালাভাই, আবদুল করিম ওরফে করিম মাঝি, দিল মোহাম্মদ, মো. সাকের মিয়া ওরফে সাকের মাঝি।

 

এজাহারে বলা হয়েছে, ২০১৯ সালের ১৬ ফেব্রুয়ারি টেকনাফ সদরের টেকনাফ পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের উপস্থিতিতে ১০২ জন আত্মস্বীকৃত ইয়াবা কারবারি ও গডফাদার সাড়ে ৩ লাখ পিস ইয়াবা, ৩০টি দেশি বন্দুক, ৭০ রাউন্ড গুলিসহ আত্মসমর্পণ করেন।

 

সেদিন আত্মসমর্পণকারী ১০২ জনকে আসামি করে টেকনাফ মডেল থানায় অস্ত্র ও মাদক আইনে মামলা হয়। মামলায় গ্রেপ্তার দেখিয়ে আসামিদের কক্সবাজার জেলা কারাগারে পাঠানো হয়। বিচারিক কাজ চলাকালে ২০১৯ সালের ৭ আগস্ট মোহাম্মদ রাসেল নামে এক আসামি অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

 

২০২০ সালের ২০ জানুয়ারি আদালতে ১০১ আসামির বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেন তদন্ত কর্মকর্তা। পরে মামলাটি বিচারের জন্য জেলা ও দায়রা জজ আদালতে পাঠানো হয়। একই বছরের ২৭ ফেব্রুয়ারি জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ ইসমাইল আসামিদের উপস্থিতিতে শুনানি শেষে মামলার অভিযোগ গঠন করে বিচারকাজ শুরু করেন। বিচার শেষে গত ১৫ নভেম্বর মামলার রায় ঘোষণার জন্য ২৩ নভেম্বর দিন ঠিক করে দেন বিচারক।

পূর্বকোণ/পিআর/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট