চট্টগ্রাম মঙ্গলবার, ০৬ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

১৭ নভেম্বর, ২০২২ | ৯:৪৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

প্লাস্টিক দিলে বিদ্যানন্দে মিলছে বই

সমুদ্রে প্লাস্টিক দূষণ রোধ ও পরিবেশ রক্ষায় কক্সবাজারে ‘প্লাস্টিক দিয়ে উপহার নিন’ নামে ২ মাসব্যাপী অভিনব এক কর্মসূচি শুরু করেছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। বৃহস্পতিবার (১৭ নভেম্বর) বিকেল ৩টায় সৈকতের লাবনী পয়েন্টে এ কার্যক্রমের উদ্বোধন করেন কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আবু সুফিয়ান।

কক্সবাজার জেলা প্রশাসনের উদ্যোগে এবং ট্যুরিস্ট পুলিশের সহযোগীতায় আজ থেকে আগামী ১৬ জানুয়ারি পর্যন্ত কক্সবাজার সমুদ্র সৈকত এলাকায় শুক্র ও শনিবার এবং সরকারি ছুটির দিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এই কার্যক্রম চলবে। পর্যটকরা প্লাস্টিক পণ্য জমা দিয়ে উপহার সংগ্রহ করতে পারবেন। লাবনী, সুগন্ধা ও কলাতলী পয়েন্টে এই কার্যক্রম চলমান থাকবে।

উদ্বোধনকালে আরো উপস্থিত ছিলেন ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার চৌধুরী মিজানুজ্জামান, কক্সবাজার প্রেসক্লাবের সেক্রেটারি মো: মুজিবুর রহমান ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের বোর্ড সদস্য জামাল উদ্দিন।

উদ্বোধনকালে আবু সুফিয়ান বলেন ‘পরিবেশ দূষণ প্রতিরোধে বিদ্যানন্দের এই উদ্যোগ খুবই যুগান্তকারী। জেলা প্রশাসন তাদের এই উদ্যোগে সহযোগীতা করতে পেরে খুবই খুশি। আশা করছি জনসাধারণ তাদের উদ্যোগের মর্মার্থ বুঝতে পেরে প্লাস্টিক ব্যবহারে নিরোৎসাহিত হবে।

উল্লেখ্য, বর্তমানে প্লাস্টিক দূষণ বিশ্বে ভয়াবহ আকার ধারণ করেছে। মানবজাতি, উদ্ভিদকূল, জলজ প্রাণী ও দ্বীপ অঞ্চলের প্রাণীরা প্লাস্টিক বর্জ্যের অপব্যবহারের ফলে মারাত্মক ক্ষতির সম্মুখীন হয়ে চলছে৷ খাল, বিল, নদী, এমনকি সাগরের দূষণের অন্যতম কারণ পলিথিন ও প্লাস্টিক। প্রতিনিয়ত অতিরিক্ত প্লাস্টিক পদার্থের অপব্যবহার প্লাস্টিক দূষণের মাত্রাকে বাড়িয়ে দিচ্ছে ৷ পরিবেশবিষয়ক আন্তর্জাতিক সংস্থা আর্থ ডে নেটওয়ার্ক এক প্রতিবেদনে বলেছে, বিশ্বে প্লাস্টিক দূষণকারী দেশগুলোর মধ্যে বাংলাদেশ ১০ নম্বরে। প্লাস্টিকদূষণের ফলে প্রতি বছর ১০ লাখ সামুদ্রিক পাখি এবং ১ লাখ সামুদ্রিক প্রাণী মৃত্যুবরণ করে।

পূর্বকোণ/রাজীব/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট