চট্টগ্রাম সোমবার, ২৮ নভেম্বর, ২০২২

সর্বশেষ:

১২ নভেম্বর, ২০২২ | ৬:২৭ অপরাহ্ণ

বান্দরবান সংবাদদাতা

বান্দরবানে পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞা আরো চারদিন বাড়লো

পাহাড়ে সন্ত্রাস ও জঙ্গি বিরোধী যৌথ বাহিনীর চলমান অভিযানের কারণে বান্দরবানের তিনটি উপজেলায় দেশি-বিদেশি পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞা আরো চার দিন বাড়িয়ে ১৬ নভেম্বর পর্যন্ত করা হয়েছে। জেলার মিয়ানমার সীমান্ত সংলগ্ন রোয়াংছড়ি, রুমা ও থানচি উপজেলায় এই নিষেধাজ্ঞা বলবত রয়েছে।

আজ শনিবার (১২ নভেম্বর) বিকেলে বান্দরবান জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি স্বাক্ষরিত এক পত্রে এই নিষেধাজ্ঞার তথ্য জানানো হয়েছে। অপ্রীতিকর ঘটনার আশঙ্কায় এ নিয়ে ষষ্ঠবারের মতো এই নিষেধাজ্ঞা বর্ধিত করা হল। জারি করা ওই পত্রে বলা হয়েছে, বান্দরবান সেনা রিজিয়নের আবেদনের প্রেক্ষিতে পর্যটকদের নিরাপত্তার কারণে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এদিকে পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞার কারণে বান্দরবান পর্যটন শিল্প লোকসানের মুখে পড়েছে।

 

এর আগে প্রথমে ১৭ অক্টোবর রোয়াংছড়ি ও রুমা উপজেলায় পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। দ্বিতীয় দফায় ২৩ অক্টোবর, তৃতীয়বারে ৩০ অক্টোবর ওই দুই উপজেলাসহ থানচি ও আলীকদম উপজেলায় ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়ে গণবিজ্ঞপ্তি জারি করা হয়। রাঙামাটির বিলাইছড়ি উপজেলার দুর্গম বড়থলি ইউনিয়ন ও ওই ইউনিয়নসংলগ্ন বান্দরবানের রুমা ও রোয়াংছড়ি উপজেলায় ৯ অক্টোবর থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সমন্বিত জঙ্গিবিরোধী অভিযান পরিচালনা করছে। ১৮ অক্টোবর থেকে থানচি ও আলীকদম উপজেলাও অভিযানের আওতায় নেওয়া হয়।

গোয়েন্দা তথ্য অনুযায়ী, দুর্গম পাহাড়ে কুকিচীন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) নামে একটি সন্ত্রাসী সংগঠন থেকে সমতল থেকে আসা জঙ্গিরা প্রশিক্ষণ নিচ্ছে ও সেখানে অবস্থান করছে।

 

পূর্বকোণ/মিনার/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট