চট্টগ্রাম সোমবার, ২৮ নভেম্বর, ২০২২

সর্বশেষ:

৯ নভেম্বর, ২০২২ | ১১:৩৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

কর্ণফুলী ড্রাইডকসহ নদীর আশপাশে স্থাপনা নির্মাণকাজ বন্ধের নির্দেশ

আনোয়ারায় কর্ণফুলী নদীর তীরে নির্মাণাধীন কর্ণফুলী ড্রাইডক লিমিটেডসহ আশপাশের সকল স্থাপনার কাজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান মনজুর আহমেদ চৌধুরী। এই নির্দেশনা বাস্তবায়ন করে সাতদিনের মধ্যে নদী রক্ষা কমিশনে প্রতিবেদন জমা দিতে চট্টগ্রাম জেলা প্রশাসককে নির্দেশ দিয়েছেন তিনি।

বুধবার (৯ নভেম্বর) চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ে ‘চট্টগ্রাম জেলার কর্ণফুলী নদীসহ অন্যান্য নদ-নদী, খাল-বিল, জলাশয় ও জলাধার এর দখল ও দূষণ’ সংক্রান্ত এক পর্যালোচনা সভায় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান এ নির্দেশনা দেন। চট্টগ্রাম জেলা প্রশাসক মো. মমিনুর রহমানের সভাপতিত্বে পর্যালোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ড. মনজুর আহমেদ চৌধুরী।

 

জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান মনজুর আহমেদ চৌধুরী বলেন, “কর্ণফুলী ড্রাইডকের বিষয়ে একটি বিশেষজ্ঞ টিম করা হবে। সেই টিম নির্ধারণ করবে সেখানে কী হয়েছে এবং কীভাবে নদী উদ্ধার করা হবে। ততদিন পর্যন্ত সেখানে কাজ বন্ধ থাকবে।”

তিনি আরও বলেন, “এ নদী শুধু চট্টগ্রামের জন্য নয়, সারাদেশের জন্য গুরুত্বপূর্ণ। দেশের প্রায় ৯৫ শতাংশ আমদানি-রপ্তানি এ নদীর তীরে যে বন্দর তার মাধ্যমে হয়। দখল হওয়া জায়গা অবমুক্ত করতে হবে। এ নদীর নাব্যতা যদি কোনভাবে কমে যায়, তাহলে বাংলাদেশের অর্থনীতি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হবে। ফিশারী ঘাটের বিষয় হচ্ছে, সেখানে অনেক লোকের জীবিকা জড়িত। তবুও সরকারি নির্দেশনা মানা হচ্ছে কিনা তা আমরা দেখবো। এছাড়া, সেখানেও একটি বিশেষজ্ঞ টিম দিয়ে দেখবো, সেখানে আদৌ কোন স্থাপনার প্রয়োজন আছে কিনা।

 

জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান বলেন, মঙ্গলবার সকালে আনোয়ারার বদলপুরা এলাকা সরেজমিনে পরিদর্শন করেছি। বাংলাদেশ মেরিন একাডেমির পাশে কর্ণফুলী ড্রাইডকসহ আরও কিছু প্রতিষ্ঠান গড়ে উঠেছে। আমরা সরেজমিনে ঘুরে ও বিভিন্ন তথ্য উপাত্ত বিশ্লেষণ করে দেখেছি এই প্রতিষ্ঠানগুলো পুরোপুরি নদী দখল করে গড়ে তোলা হয়েছে।

সভায় পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মুফিদুল আলম, আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ জোবায়ের আহমেদ, বাংলাদেশ পুলিশসহ সংশ্লিষ্ট বিভাগের উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

 

পূর্বকোণ/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট