চট্টগ্রাম সোমবার, ০৫ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

৮ নভেম্বর, ২০২২ | ৯:৩৬ অপরাহ্ণ

হাফেজ মুহাম্মদ কাশেম, টেকনাফ

টেকনাফ-কক্সবাজার মেরিন ড্রাইভ সড়ক

সাম্পান ব্রিজ নির্মাণের উদ্যোগ রেজু খালে

টেকনাফ-কক্সবাজার মেরিন ড্রাইভ সড়কের রেজু খালে স্থানীয় ঐতিহ্য বহনকারী সাম্পানের আদলে নতুন ব্রিজ নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার।

পুরনো ব্রিজটির প্রশস্ততা কম বলে এই ব্রিজে প্রায় সময় যানজট লেগে থাকে। ওই স্থানে পর্যটকসহ স্থানীয়দের জ্যামে কাটাতে হয় ঘণ্টার পর ঘণ্টা। এ সংকট দূর করতে নেয়া হয়েছে নব উদ্যোগ। এমআইএসটি কর্তৃক রেজু খালের উপর নির্মিত হচ্ছে নতুন ব্রিজ। প্রস্তাবিত এই ব্রিজের নকশা তৈরি করা হয়েছে কক্সবাজারের ঐতিহ্য বহনকারী সাম্পানের আদলে।

 

যার নকশা ইতোমধ্যে অনুমোদিত হয়েছে বলে জানা গেছে। ৩৬ ফুট প্রস্থের ব্রিজটির দৈর্ঘ্য হবে প্রায় ১০৩০ ফুট এবং হবে দুই লেনের। তাই যানজটমুক্ত হবে মেরিন ড্রাইভের এ অংশটি। দর্শনার্থীদের ব্রিজ ও আশপাশের সৌন্দর্য উপভোগে থাকবে প্রশস্ত ফুটপাত ও পার্কিং সুবিধা। রাতের বেলা আলো ঝলমলে পরিবেশে রেজু খালের সৌন্দর্য উপভোগ করার ব্যবস্থাও থাকছে সেখানে। সুউচ্চ সেতুটির ডিজাইন করা হয়েছে পরিবেশের সাথে সামঞ্জস্য রেখে এবং নান্দনিক ও আধুনিক প্রযুক্তির সমন্বয়ে। সেতুটির সম্ভাব্যতা বাস্তবায়নের সময় ধরা হয়েছে ২০২২ সালের ডিসেম্বর  থেকে ২০২৪ সালের ডিসেম্বর পর্যন্ত।

 

কক্সবাজার চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির চেয়ারম্যান আবু মোরশেদ চৌধুরী জানান, মেরিন ড্রাইভ সড়ক হয়ে টেকনাফ যেতে ও কক্সবাজারে আসতে একটি ব্রিজের জন্য দুর্ভোগ পোহাতে হতো পর্যটক ও স্থানীয়দের। সরকারের ইচ্ছায় বিপুল অর্থ ব্যয়ে রেজু খালে নতুন ব্রিজ নির্মাণ করা হচ্ছে। ব্রিজের নকশাও অনুমোদন হয়েছে। শিগগিরই শুরু হবে রেজু খালের ওপর সাম্পানের আদলে নতুন ব্রিজ নির্মাণকাজ। কাজ শেষ হলে মেরিন ড্রাইভ সড়ক ভ্রমণে আরও আকর্ষণ বাড়বে পর্যটকদের।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট