চট্টগ্রাম রবিবার, ০৪ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

২ নভেম্বর, ২০২২ | ১০:৪৭ পূর্বাহ্ণ

মোহাম্মদ আলী

দক্ষিণে ঘুরপাক খাচ্ছে দুই শঙ্কা

দক্ষিণ জেলা বিএনপিতে ঘুরপাক খাচ্ছে দুই শঙ্কা। যেকোনো সময় ভেঙ্গে দেওয়া হতে পারে জেলা আহ্বায়ক কমিটি। ঘোষণা হতে পারে নতুন আহ্বায়ক কমিটিও। কিংবা খড়গ নেমে আসতে পারে সবগুলো উপজেলা ও পৌরসভা কমিটির উপরও। দলের কেন্দ্রীয় তথ্য বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল চলতি মাসে দুই দফা তদন্তে এসে বিএনপির বিবদমান গ্রুপগুলোর সাথে বৈঠক করে কেন্দ্রে একটি রিপোর্ট জমা দিচ্ছেন। তারই আলোকে এ ব্যবস্থা নেওয়া হবে বলে দলের নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।

 

সূত্র জানায়, ২০১৯ সালের ২ অক্টোবর দক্ষিণ জেলা বিএনপির নতুন আহ্বায়ক কমিটি ঘোষণা করে কেন্দ্র। ৬৫ সদস্যের ওই কমিটিতে আবু সুফিয়ানকে আহ্বায়ক, আলী আব্বাসকে যুগ্ম আহ্বায়ক ও মোস্তাক আহমেদ খানকে সদস্য সচিব করা হয়। ঘোষিত কমিটিকে তিন মাসের মধ্যে উপজেলা, পৌরসভা, ইউনিয়ন ও ওয়ার্ড কমিটি গঠন করে সম্মেলন আয়োজনের কেন্দ্রীয়ভাবে নির্দেশ দেওয়া হয়েছিল।

 

কিন্তু তিন বছরে ৮ উপজেলা ও ৯ পৌরসভা কমিটি ঘোষণা করে জেলা কমিটি। এখনো ঘোষণা হয়নি উত্তর সাতকানিয়া সাংগঠনিক কমিটি। ঘোষিত উপজেলা ও পৌরসভা বিএনপির আহ্বায়ক কমিটির মধ্যে নতুন করে বিরোধ দেখা দেয়। এ নিয়ে অভিযোগ যায় কেন্দ্রে। তারই আলোকে কেন্দ্রের নির্দেশে তদন্তে আসেন কেন্দ্রীয় নেতা আজিজুল বারী হেলাল।

 

অনুসন্ধানে জানা গেছে, নতুন ঘোষিত বোয়ালখালী উপজেলা বিএনপির কমিটিতে রয়েছেন আহ্বায়ক মো. ইসহাক চৌধুরী ও সদস্য সচিব হামিদুল হক মান্নান চেয়ারম্যান। কিন্তু ঘোষিত এ কমিটিকে মানতে পারেনি বিএনপির একটি অংশ। এ কমিটির বিপরীতে আজিজুল হক চেয়ারম্যান, শওকত আলম ও আবুল হাশেমের নাম শোনা যাচ্ছে।

 

বোয়ালখালী পৌরসভা আহ্বায়ক শহীদুৃল্লাহ চৌধুরী ও সদস্য সচিব ইউসুফ চৌধুরী। এ কমিটির বিপরীতে নাম শোনা যাচ্ছে সাবেক পৌর মেয়র আবুল কালাম আবু, শেখ মনির উদ্দিন, কামাল উদ্দিন, মোহাম্মদ আলী প্রমুখের। কর্ণফুলী উপজেলা আহ্বায়ক এস এম মামুন মিয়া ও সদস্য সচিব হাজী ওসমান। এর বিপরীতে নাম শোনা যাচ্ছে জেলা বিএনপির সাবেক যুগ্ম-আহ্বায়ক আলী আব্বাসসহ বেশ কয়েকজনের।

 

পটিয়া উপজেলা আহ্বায়ক এনামুল হক এনাম ও সদস্য সচিব খোরশেদ আলম চৌধুরী। এ কমিটির বিপরীতে সাবেক উপজেলা চেয়ারম্যান ইদ্রিস মিয়া, আবদুল জলিল, সাবেক চেয়ারম্যান ইউনুচ মিয়া, আবদুল মোনাফ, মো. জসিম মাস্টার, আবদুর রশিদ দৌলতির নাম শোনা যাচ্ছে। অন্যদিকে পটিয়া পৌরসভার আহ্বায়ক নুরুল ইসলাম সওদাগর ও সদস্য সচিব গাজী তাহের। এ কমিটির বিপরীতে বদরুল খায়ের চৌধুরী, ইদ্রিস পানুসহ বেশ কয়েকজনের নাম শোনা যাচ্ছে।

 

আনোয়ারা উপজেলা আহ্বায়ক মোশাররফ হোসেন ও সদস্য সচিব লায়ন হেলাল উদ্দিন। এ কমিটির বিপরীতে যাদের নাম শোনা যাচ্ছে তাঁরা হলেন মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ হাসান চেয়ারম্যান (সাবেক), জেলা বিএনপির সাবেক যুগ্ম-সম্পাদক এম মনজুর উদ্দিন চৌধুরী, মেজবাহ উদ্দিন চৌধুরী জাহেদ, এডভোকেট ফৌজুল আমিন, আবুল কালাম আবু চেয়ারম্যান (সাবেক), সাবেক চেয়ারম্যান ইলিয়াছ কাঞ্চন, জেলা যুবদলের সভাপতি মোহাম্মদ শাহজাহান, উপজেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি নঈম উদ্দিন চৌধুরী প্রমুখ।

 

চন্দনাইশ উপজেলা আহ্বায়ক নুরুল আনোয়ার চৌধুরী ও সদস্য সচিব মোজাম্মেল হক। এ কমিটির বিপরীতে নাম শোনা যাচ্ছে উপজেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক মো. জাহাঙ্গীর আলম, শহিদুল ইসলাম চৌধুরী, বেলাল উদ্দিন, আরিফুর রহমান মারুফ, মোহাম্মদ সালাউদ্দিন প্রমুখের।

 

চন্দনাইশ পৌরসভা আহ্বায়ক মাহমুদুর রহমান ও সদস্য সচিব মাহবুবুল আলম। এ কমিটির বিপরীতে ইখতিয়ার হোসেন ইফতু, মোরশেদুল আলমসহ বেশ কয়েকজনের নাম শোনা যাচ্ছে। দোহাজারী পৌরসভা বিএনপির আহ্বায়ক নুর মোহাম্মদ ও সদস্য সচিব কামাল উদ্দিন (টপ টেন)। বিপরীতে নাম শোনা যাচ্ছে পৌর বিএনপির যুগ্ম-আহ্বায়ক কামাল উদ্দিন, মোহাম্মদ ফয়েজ প্রমুখের।

 

সাতকানিয়া উপজেলা বিএনপির আহ্বায়ক জামাল হোসেন ও সদস্য সচিব গোলাম রসুল মোস্তাক। এর বিপরীতে দক্ষিণ জেলা বিএনপির সাবেক সিনিয়র সহ সভাপতি শেখ মোহাম্মদ মহিউদ্দিন বেশ কয়েকজনের নাম শোনা যাচ্ছে। আরো রয়েছেন আবদুল গাফ্ফার চৌধুরী ও সাবেক চেয়ারম্যান মুজিবুর রহমান প্রমুখ। তবে এখনো কমিটি ঘোষণা করা হয়নি উত্তর সাতকানিয়া ইউনিটের। নতুন কমিটিতে আসতে তৎপর রয়েছেন বিএনপি নেতা শফিকুল ইসলাম রাহী, নাছির উদ্দিন, এহসানুল মওলা, মোহাম্মদ হারুণ, আফিল উদ্দিন, মোহাম্মদ সেলিম প্রমুখ।

 

সাতকানিয়া পৌরসভা আহ্বায়ক শওকত আলী ও সদস্য সচিব এমএ রহিম। এর বিপরীতে সাবেক প্যানেল মেয়র নবাব মিয়া, দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য জসিম আবদুল্লাহ, লোকমান হাকিম মানিকসহ বেশ কয়েকজনের নাম শোনা যাচ্ছে।

 

লোহাগাড়া উপজেলা আহ্বায়ক নাজমুল মোস্তাফা আমিন ও সদস্য সচিব সাজ্জাদ হোসেন চৌধুরী। বিপরীতে নাম শোনা যাচ্ছে জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য এস এম সলিম উদ্দিন খোকন চৌধুরী, আসাব উদ্দিন চৌধুরী প্রমুখের।

 

বাঁশখালী উপজেলা আহ্বায়ক মাস্টার লোকমান আহমদ ও সদস্য সচিব রেজাউল করিম চৌধুরী রেজা। এর বিপরীতে নাম শোনা যাচ্ছে চেয়ারম্যান লিয়াকত আলী চৌধুরী, ইব্রাহিম খলিল চেয়ারম্যান, এডভোকেট মহিউদ্দিন সিকদার প্রমুখের।

 

বাঁশখালী পৌরসভা বিএনপির আহ্বায়ক রাসেল ইকবাল মিয়া ও সদস্য সচিব আইয়ুব আলী। এ কমিটির বিপরীতে সাবেক মেয়র কামরুল ইসলাম হোসাইনী, আজগর আলীসহ বেশ কয়েকজনের নাম শোনা যাচ্ছে।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট