চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০২ ফেব্রুয়ারী, ২০২৩

৪ আগস্ট, ২০২২ | ৬:৫৯ অপরাহ্ণ

আরফাতুল মজিদ, কক্সবাজার

কক্সবাজার পিএমখালী রেঞ্জ

সরকারি সহযোগিতায় পাহাড় কাটছে ভূমিদস্যুরা

কক্সবাজার পিএমখালী ছনখোলা রাস্তার পাশেই পাহাড় কেটে দুই একর বনভূমি দখল-বেদখলের কাজ চলছে। বনভূমি দখল ও পাহাড় কাটার বিষয়টি জানেন খোদ রেঞ্জ অফিসার।

জানা যায়, এলাকার প্রভাবশালী পাহাড়খেকো নুরুল আমিনের ছেলে শিবলু ওরফে ডাকাত শিবলু ও তার ছোট ভাই রিয়াদ স্থানীয় বনকর্মীদের যোগসাজসে দখলযজ্ঞ চালাচ্ছে দীর্ঘদিন ধরে। এতে বনভূমি দখল ও উজাড়ের পাশাপাশি জীববৈচিত্র্যও ধ্বংস হচ্ছে। অন্যদিকে, পাহাড় কাটার এসব মাটি ট্রাক বোঝাই করে বিক্রি করে দিচ্ছে বিভিন্ন স্থানে।

সরেজমিনে দেখা যায়, পিএমখালী ইউনিয়নে বন বনাঞ্চল নিধনযজ্ঞ চলছে প্রকাশ্যে। গত ১ বছরের মধ্যে কক্সবাজার উত্তর বন বিভাগের আওতাধীন পিএমখালী রেঞ্জে হাজার একর বনভূমি দখলে নিয়েছে ভূমিদস্যুরা। সরকারি এসব বনাঞ্চল বন বিভাগের সদস্যরা অক্ষত রাখার দায়িত্বে থাকলেও তাদের ভূমিকা ছিলো সেখানে বিপরীত। সেখানে প্রচার রয়েছে সড়কের পাশে মোটা অংকের টাকায় বনভূমি দখল দেয় খোদ অসাধু বন কর্মকর্তারা। এরপর ভূমিদস্যুরা নির্ভয়ে নির্বিচারে পাহাড় কেটে সেখানে প্লট বানাচ্ছে। স্থানীয়দের অভিযোগ এসব পাহাড় কাটা কিংবা ডাম্পার মালিকের বিরুদ্ধে কোন প্রকার আইনি ব্যবস্থা নেননি পিএমখালী রেঞ্জ কর্মকর্তা আব্দু জাব্বার।

স্থানীয়রা বলছেন, পিএমখালী রেঞ্জ অফিসের সামনে ডাকাত শিবলু ও তার ভাই রিয়াদ দীর্ঘদিন ধরে বনভূমি দখল করে আসছে। বর্তমানে চারপাশে টিনের বেড়া ও পলিথিন দিয়ে চলছে পাহাড় কর্তনও। বনবিভাগ তাদের বিরুদ্ধে ব্যবস্থা না নেয়ার কারনে কোটি টাকা মূল্যের বনভূমি দখল করার প্রতিযোগিতা চলছে তাদের। এছাড়াও একই ইউনিয়নের পরানিয়ারপাড়া পাহাড়ের চারটি অংশে, তোতোকখালীর পাঁচটি অংশে, তেতৈয়ার তিনটি, পুতুলিরমার ঢালায় দুটি, ছনখোলার দুইটি, কাঁঠালিয়ার মুরার তিনটি, ঘোনারপাড়ায় দুইটি, মোহসোনিয়া পাড়ার পাঁচটিসহ অন্তত ২১টি অংশে বনভূমি উজাড় করে পাহাড় কাটা চলছে। বর্তমানে রেঞ্জ অফিসের চারপাশে চলছে এমন পাহাড়কাটার মহোৎসব।

জানতে চাইলে কক্সবাজার উত্তর বনবিভাগের আওতাধীন পিএমখালী রেঞ্জ কর্মকর্তা আব্দু জাব্বার বলেন, রাস্তার পাশে শিবলু ও তার ভাই রিয়াদের আগে থেকে বসতি ছিলো। তারা বনভূমির পাহাড় কাটছে তা সত্য। তবে তাদের বিরুদ্ধে গত ৩দিন আগে বন আইনে মামলা হয়েছে।

পূর্বকোণ/সাফা

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট