চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

গুড়িগুড়ি বৃষ্টির সম্ভাবনা, ফের হতে পারে শৈত্যপ্রবাহ

নিজস্ব প্রতিবেদক

৮ জানুয়ারি, ২০২০ | ১১:০৭ অপরাহ্ণ

আজ বুধবার (৮ জানুয়ারি) দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস ছিল সর্ব উত্তরের জেলা তেঁতুলিয়ায়। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ঢাকায়। তাপমাত্রা সামান্য বাড়তেই আরেক দফা শৈত্যপ্রবাহের আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অফিস বলছে, রাজশাহী, যশোর, চুয়াডাঙ্গা ও টাঙ্গাইল অঞ্চলসহ রংপুর বিভাগের উপর দিয়ে যে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, তা বৃহস্পতিবার কমে আসতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা বাড়তে পারে ১-২ ডিগ্রি ও দিনের তাপমাত্রাও সামান্য বাড়বে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, রংপুর, রাজশাহী, খুলনা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় হালকা অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। দেশের অন্যত্র আকাশ মেঘলা এবং আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আবহাওয়া অফিস বলছে, দেশের বিভিন্ন এলাকায় চলতি মাসের শেষ সপ্তাহে একটি তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এ নিয়ে এটিই হবে মাসের তৃতীয় শৈত্যপ্রবাহ।

প্রসঙ্গত, সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ, ৬-৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি ও তাপমাত্রা ৮-১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে।

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট