চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

এবার ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘কালমেগি’

অনলাইন ডেস্ক

২০ নভেম্বর, ২০১৯ | ২:৩৩ অপরাহ্ণ

ক্রমশ সামুদ্রিক ঝড় ‘কালমেগি’ ধেয়ে আসছে স্থলভাগের দিকে। চারদিন ধরে প্রশান্ত মহাসাগরের বুকে তাণ্ডব চালানোর পর টাইফুনের রূপ নিয়ে আছড়ে পড়তে চলেছে ফিলিপাইন উপকূলে। এই ঝড়ের গতিবেগ হবে ঘণ্টায় কমপক্ষে ১৫০ কিলোমিটার। এর কম তো নয়ই, বরং গতিবেগ আরো বাড়লেও বিস্মিত হওয়ার কোন কারণ নেই। এ কথা জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়াবিদরা বলছেন, চলতি বছর কালমেগিই ফিলিপাইনের সবচেয়ে ভয়াবহ ঝড় হতে চলেছে। ধারণা করা হচ্ছে, এই ঝড়ের গতিবেগ হবে ঘণ্টায় কমপক্ষে ১৫০ কিলোমিটার। প্রশান্ত মহাসাগরের বুকে চারদিন ধরে তাণ্ডব চালিয়ে, টাইফুন আকারে দ্রুত ধেয়ে আসছে স্থলভাগে। আগামী কয়েক ঘণ্টায় তা আছড়ে পড়বে ফিলিপাইনের উপকূলে।

ক্রমশই শক্তি বাড়িয়ে ‘কালমেগি’ এখন টাইফুন। কালমেগির করাল থাবা থেকে লোকজনকে বাঁচাতে, সমুদ্র উপকূল খালি করছে প্রশাসন। বর্তমানে ফিলিপিন্সের উত্তরাঞ্চলে, ম্যানিলার উত্তর-পূর্বে অবস্থান করছে এই সামুদ্রিক ঝড়। কালমেগি আছড়ে পড়ার আগেই উত্তাল সমুদ্র বিপদের সংকেত দিচ্ছে। ফিলিপাইনের সমুদ্র উপকূলে বইছে ঝোড়ো হাওয়া। আবহাওয়াবিদরা বলছেন, চলতি বছর ‘কালমেগি’ই ফিলিপিন্সের সব থেকে বড় ঝড় হতে চলেছে। জানা গেছে, ফিলিপাইনের ফিলিপিন্সের কাগায়ান প্রদেশের উপর ঝড় আছড়ে পড়ার কথা। স্থানীয়রা আবার এই ঝড়ের নাম দিয়েছেন রামন।

 

 

 

 

 

 

পূর্বকোণ/এম

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট