চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৭ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

১০ অক্টোবর, ২০১৯ | ৮:৫৯ পিএম

অনলাইন ডেস্ক

মৌসুমি বায়ুর বিদায় শুরু

শনিবার থেকে কমতে পারে বৃষ্টির প্রবণতা

গত কয়েক দিন ধরেই দেশের অধিকাংশ জায়গায় বৃষ্টি হচ্ছে। কোথাও কোথাও অতি ভারী বৃষ্টি হয়েছে। অক্টোবরে বা শরৎকালে এমন বৃষ্টিতে তৈরি হয়েছে বর্ষার আমেজ। তবে যে মৌসুমি বায়ুর কারণে এই বৃষ্টি হচ্ছে তা দুই-তিন দিনের মধ্যে বিদায় নিতে শুরু করবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেই সঙ্গে কমতে পারে বৃষ্টিপাত।

আবহাওয়া অধিদপ্তর বলছে, বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পরবর্তী দুই দিন থেকে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশ থেকে প্রশমিত হতে পারে। সেই সঙ্গে পরবর্তী ৪৮ ঘণ্টা বা শুক্র ও শনিবার বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি প্রবণতা কমতে পারে।

এ বিষয়ে আবহাওয়াবিদ ওমর ফারুক জানান, আগামীকাল (শুক্রবার) থেকে বৃষ্টি কমতে পারে। তবে রবিবারের পর থেকে বৃষ্টি অনেকটাই কমে যাবে।
মৌসুমি বায়ুর বিষয়ে ওমর ফারুক জানান, আর দুই-তিন দিন পর বাংলাদেশ থেকে মৌসুমি বায়ুর চলে যাওয়া শুরু হতে পারে। পুরো মৌসুমি বায়ু একদিনে বিদায় হবে না। আস্তে আস্তে হবে। প্রথমে উত্তরাঞ্চল থেকে বিদায় হবে, তারপর মধ্যাঞ্চল, এরপর দক্ষিণাঞ্চল থেকে বিদায় হবে মৌসুমি বায়ু।

অন্যদিকে, শুক্রবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় বিরাজ করছে। এর প্রভাবে চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের অনেক জায়গায়; ঢাকা ও খুলনা বিভাগের কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের পূর্বাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টি হতে পারে। সারাদেশে শুক্রবার দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ বৃষ্টি হয় গোপালগঞ্জে ১৫৩ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা ছিল সৈয়দপুরে ৩২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ২১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

 

 

পূর্বকোণ/ এস

The Post Viewed By: 126 People

সম্পর্কিত পোস্ট