চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

নদীবন্দরে ১ নম্বর সংকেত

বৃহস্পতিবার থেকে কমতে পারে বৃষ্টির প্রবণতা

অনলাইন ডেস্ক

১ অক্টোবর, ২০১৯ | ৪:১৫ অপরাহ্ণ

মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় থাকায় বর্ষণের কবলে রয়েছে সারাদেশ। তবে আজ (১ অক্টোবর) থেকে বৃষ্টিপাতের এ পরিমাণ কমতে পারে বলে জানিয়েছে আবহওয়া অধিদপ্তর। অন্যদিকে নদীবন্দগুলোর জন্যও দেখাতে বলা হয়েছে ১ নম্বর সতর্ক সংকেত। আজ মঙ্গলবার (১ অক্টোবর) আবহাওয়া অফিস তার পূর্বাভাসে জানিয়েছে, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সঙ্গে বরিশাল, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। তবে ভারী বর্ষণের কারণে পাহাড় ধসের কোনো সতর্কতা দেয়নি আবহাওয়া অধিদপ্তর।

নদীবন্দরগুলো জন্য ১ নম্বর সতর্কতা দিয়ে সংস্থাটি জানিয়েছে, মঙ্গলবার (১ অক্টোবর) সন্ধ্যা ৬টা পর্যন্ত বগুড়া, ময়মনসিংহ, পাবনা, ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। বৃষ্টিপাতের প্রবণতা আগামী তিনদিনে হ্রাস পাবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আজ এখন পর্যন্ত চট্টগ্রামের সর্বোচ্চ তাপমাত্রা ২৮.৪ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিন্ম তাপমাত্রা ২৪.৫ ডিগ্রি সেলসিয়াস। দুপুর পর্যন্ত বাতাসে জলবায়ুর আর্দ্রতা ৯৮ শতাংশ হলেও বিকালে তা কমে ৮৭ শতাংশ হতে পারে বলে জানিয়েছে আবহওয়া অধিদপ্তর।

চট্টগ্রামে আজ সূর্যাস্তের সময় ৫টা বেজে ৪১ মিনিট।

 

পূর্বকোণ/এম

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট